শনিবার ৩০ মে ২০২০
Online Edition

রাজধানীর কোথায় কখন ঈদ জামায়াত

স্টাফ রিপোর্টার : আজ মঙ্গলবার চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র ঈদুল ফিতরের নামায আদায়ে রাজধানী থেকে প্রত্যন্ত জনপদ পর্যন্ত এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারো ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়।
উক্ত নামাযে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়া’র শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহীদুযযামান।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাআত অনুষ্ঠিত হবে। প্রথম জামাআত সকাল ৭.০০ টা, দ্বিতীয় জামাআত সকাল ৮.০০টা, তৃতীয় জামাআত সকাল ৯.০০ টা, চতুর্থ জামাআত সকাল ১০.০০ টা ও পঞ্চম ও সর্বশেষ জামাআত সকাল ১০.৪৫টা।
প্রথম জামাআতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাআতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মহিউদ্দিন কাসেম, তৃতীয় জামাআতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, চতুর্থ জামাআতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ূর রহমান খান এবং পঞ্চম ও সর্বশেষ জামাআতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী ইমাম হিসেবে দায়িত্ব পালন  করবেন ।
এছাড়া ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রায় তিন শতাধিক জায়গায় ঈদ জামায়াতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
সংসদ প্লাজা: সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮:০০ টায় অনুষ্ঠিত হবে।
প্রতিবছরের ন্যায় এবারও ঈদের দিন বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদ-উল ফিতরের নামাজের জামাত সকাল ৮:০০ ঘটিকায় অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ, হুইপবৃন্দ, মন্ত্রীপরিষদের সদস্যবৃন্দ, সংসদ-সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লীগণ জামাতে অংশ নিবেন। উল্লেখ্য, এ ঈদের নামাজের জামাত সবার জন্য উন্মুক্ত। জামাতে সকল আগ্রহী মুসল্লীগণকে অংশগ্রহণের জন্য সংসদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

মগবাজারের বিটিসিএল কলোনী জামে মসজিদে ঈদুল ফিতরের নামায অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। রাজধানীর গেন্ডারিয়া ধূপখোলা মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে। আবহাওয়া অনুকূলে না থাকলে পাশের কমিউিনিটি সেন্টারে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।
ইসলামবাগ ঈদগাহ ময়দানে ৩ (তিন) টি জামায়াত অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ। জামায়াতের সময়সূচী নিম্নরূপঃ
প্রথম জামাত সকাল-৭.০০ টায়, দ্বিতীয় জামাত সকাল-৮.০০ টায়, তৃতীয় জামাত সকাল-৮.৪৫ মিনিট
বৃষ্টিজনিত কারণে ঈদগাহ মাঠে যদি নামাজ আদায় করা সম্ভব না হয় তাহলে ইসলামবাগ বড় মসজিদে ৭.০০ টা, ৮.০০ টা ও ৮.৪৫মিনিটে ৩টি জামাত অনুষ্ঠিত হবে।
এছাড়া ৭ টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত ঈদ জামায়াত হবে দক্ষিণ বাসাবো বালুর মাঠে, ইসলাম বাগ ঈদগাহ ময়দানে, খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল এন্ড কলেজ ঈদগাহ ময়দানে, উত্তর শাহজাহানপুর, দক্ষিণ খিলগাঁও ঝিল মসজিদ, মিরপুরের দারুস সালামের ফুরফুরা দরবার শরীফ কমপ্লেক্সে, এলিফেন্ট রোডস্থ এরোপ্লেন মসজিদ, খিলগাঁওয়ের পল্লীমা সংসদ, লক্ষীবাজার মিয়া সাহেবের ময়দান খানকা শরীফ জামে মসজিদ, নয়াপল্টন জামে মসজিদ, দারুল ঈমান জামে মসজিদ, মোহাম্মদপুরের মসজিদে তৈয়্যেবিয়া, কাজী পাড়া কেন্দ্রীয় জামে মসজিদ, কল্যাণপুর এস্টেট জামে মসজিদে এ সময় ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ