বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
Online Edition

ক্রাইস্টচার্চের হতাহতদের ৭০ হাজার ডলার দিলেন অস্ট্রেলীয় ‘ডিম বালক’

২৯ মে, রয়টার্স : ‘ডিম বালক’ হিসেবে খ্যাতি পাওয়া অস্ট্রেলীয় কিশোর ক্রাইস্টচার্চ হামলায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য প্রায় ৭০ হাজার ডলার দিয়েছেন।

অভিবাসী মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্যকারী অস্ট্রেলিয়ার এক সিনেটরের মাথায় ডিম ভেঙে বিশ্বব্যাপী ‘ডিম বালক’ হিসেবে খ্যাতি পান ১৭ বছর বয়সী উইলি কনোলি।

ওই ঘটনায় পুলিশ তাকে আটক করলেও পরে সতর্ক করে ছেড়ে দেয়। 

কিন্তু এই ঘটনা ঘটিয়ে বিখ্যাত হয়ে যান কনোলি। তার আইনি লড়াইয়ে সহায়তার তহবিল গঠনের জন্য বিশ্বের সব প্রান্ত থেকে ডোনেশন আসা শুরু হয়।

মঙ্গলবার রাতে কনোলি জানিয়েছেন, আদালতে আইনি লড়াইয়ের মুখোমুখি হতে না হওয়ায় এ পর্যন্ত তার কাছে আসা ৯৯ হাজার ৯২২ অস্ট্রেলীয় ডলার দান করে দিবেন তিনি।

নিজের ইনস্টাগ্রাম একাউন্টে কনোলি লিখেছেন, “ক্রাইস্টচার্চের হত্যাযজ্ঞে ক্ষতিগ্রস্তদের কিছুটা পরিত্রাণ দেওয়ার জন্য আমি সব টাকা দান করার সিদ্ধান্ত নিয়েছি। এসব টাকা আমার না।

 “ওই শোচনীয় ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি, এটি যেন আপনাদের কিছুটা পরিত্রাণ দেয় মনেপ্রাণে সেই কামনা করছি আমি।” 

গত ১৫ মার্চ, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় আধা-স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে দুটি মসজিদে হামলা চালায় এক নিঃসঙ্গ বন্দুকধারী। তার নির্বিচার গুলীতে ৫১ জন নিহত ও প্রায় ৪০ জন আহত হন। হামলার ঘটনা ফেইসবুকে সরাসরি সম্প্রচার করেছিল হামলাকারী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট।

নিউ জিল্যান্ড পুলিশের হাতে আটক ট্যারান্টের বিরুদ্ধে ৫১টি হত্যা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। আগামী ১৪ জুন তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ