বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

দমনই যথেষ্ট নয় জঙ্গীবাদ নির্মূল করতে হবে

স্টাফ রিপোর্টার : শুধুমাত্র দমনই যথেষ্ট নয়, জঙ্গীদের রাজনৈতিক ও আদর্শিকভাবে নির্মূল করতে হবে বলে জানিয়েছেন ঘাদানিক’র সভাপতি শাহরিয়ার কবির।
গতকাল রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশে আইএস-এর নতুন হুমকি ও কার্যক্রম: সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক সাংবাদিক সম্মেলনে তিনি একথা বলেন। আয়োজনে অন্যদের মধ্যে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, অধ্যাপক মুনতাসীর মামুন,ঘাদানিকের সহ-সভপতি সৈয়দ মাহবুবুর করিম, সাধারণ সম্পাদক কাজী মুকুল, শহীদজায়া সালমা হকসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে শাহরিয়ার কবির বলেন, জঙ্গি সমস্যা শুধু বাংলাদেশের নয়, জঙ্গী ও মৌলবাদ সন্ত্রাসের বিরুদ্ধে যেসব দেশ যুদ্ধ ঘোষণা করেছে তারা এটিকে মাফিয়াদের মতো নিছক আইন শৃঙ্খলাজনিত সমস্যা মনে করছে, যা কি না শক্তি প্রয়োগ করে নির্মূল করা সম্ভব।
তিনি বলেন, জঙ্গীদের আদর্শ নির্মূল না করে শুধু মাঠ পর্যায়ে কিছু খুচরো জঙ্গি হত্যা বা গ্রেফতার করে, কিংবা তাদের আস্তানা ধ্বংস করে নিশ্চিন্ত বোধ করলে ভবিষ্যতে বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা থেকে যাবে। আর এ পর্যন্ত ৫৭ ধারায় যাদের গ্রেফতার করা হয়েছে তারা সকলেই লেখক বা ব্লগার।
সভায় বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ওয়াজ মাহফিলে যারা বিদ্বেষমূলক কথা বলে তাদের আইনের আওতায় আনা উচিৎ। ওয়াজ মাহফিল করার আগে এবং মাহফিলে কি বলা হবে তা জানিয়ে প্রশাসনের অনুমতির নেওয়ার ব্যবস্থা করা যেতে পারে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক ও শিক্ষাবিদ মুনতাসীর মামুন বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে যদি কেউ নিযুক্ত থাকেন, তার বিরুদ্ধে প্রত্যন্ত গ্রামে কেউ একজন সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু লিখলেও তার বিরুদ্ধে  যেন ব্যবস্থা  নেওয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ