শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

শেয়ারবাজারের পতন ঠেকালো ব্যাংক

স্টাফ রিপোর্টার: ব্যাংক খাতের কোম্পানিগুলোর ওপর ভর করে বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক। শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ফলে এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। অপরদিকে ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে আটটির আর দুটি ব্যাংকের শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে।
গতকাল রোববার বেশিরভাগ ব্যাংকের শেয়ার দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে কমেছে অপর দুটি সূচক। এরমধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৯০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৪৮ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকা।
বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকোর শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৪২ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইষ্টার্ণ কেবলস এবং আট কোটি ২৮ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ন্যাশনাল লাইফ, ডরিন পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, রূপালী লাইফ, মুন্নু সিরামিক এবং এসকে ট্রিমস।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৮১ পয়েন্টে। লেনদেন হয়েছে ১৭ কোটি ছয় লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

অনলাইন আপডেট

আর্কাইভ