সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

আর করব না ধান চাষ দেখব তোরা কি খাস

স্টাফ রিপোর্টার : এবার ধান চাষ করে মাথায় হাত কৃষকের। ধান বিক্রি করে শ্রমিকের টাকা দিতে পারছে না তারা। এক মণ ধান বিক্রি করেও একজন শ্রমিকের টাকা পরিশোধ হচ্ছে না। মনের ক্ষোভে দেশে বিভিন্ন জেলায় ধান ক্ষেতে আগুন দিতে দেখা গেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় রাস্তায় ধান ছিটিয়ে বিক্ষোভ করছে কৃষকরা। বিভিন্ন সংগঠন ধানের মণ বার’শ টাকা করার দাবি জানিয়েছে। ধান চাষিরা এখন সব জায়গায় একটায় স্লোগান দিচ্ছে। 'আর করব না ধান চাষ, দেখব তোরা কি খাস’ এই স্লোগানকে সামনে রেখে সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয়সহ ১০ দফা দাবিতে লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও, মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে তেমন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। 
গতকাল রেরববার দুপুরে বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সভাপতি মো. নাজমুল হক খাঁজার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মধুসুদন রায় মধু, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট ময়েজুল ইসলাম ময়েজ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম প্রমুখ।
মানববন্ধনে সাধারণ কৃষকরা বলেন, কৃষকের ঘাম ঝরানো উৎপাদিত পণ্য ধানের ন্যায্য নির্ধারণ করা, শস্য বীমা চালু করা, সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয় করা, হাটবাজারে ধান ক্রয় কেন্দ্র চালু করা এবং সার, বিজ, কীটনাশকসহ সকল কৃষি পণ্যের দাম কমানোর দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ