মঙ্গলবার ২৪ নবেম্বর ২০২০
Online Edition

১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস ঘোষণার দাবি

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ আযোজিত ১৫ দফা বাস্তবায়নের দাবিতে সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন শাহজাহান খান এমপি -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: ১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস ঘোষণার দাবি জানিয়েছেন প্রাক্তন নৌমন্ত্রী শাহজাহান খান।

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ১৫টি দাবি উত্থাপন করেন সংগঠনের আহ্বায়ক শাজাহান খান। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান (বীর বিক্রম), প্রাক্তন চেয়ারম্যান কবির আহমেদ খান প্রমুখ।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ৩.২৬ অনুচ্ছেদে মুক্তিযোদ্ধাদের কল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন শিরোনামে দ্বিতীয় প্যারায় বলা হয়েছে, দেশের সর্বত্র মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা, ইতিহাস বিকৃতি এবং প্রকৃত ইতিহাস তুলে ধরার জন্য বিশেষ কার্যক্রম গ্রহণ করা হবে। সারা দেশে মুক্তিযুদ্ধকালীন বধ্যভূমি ও গণকবর চিহ্নিতকরণ, শহীদের নাম পরিচয় সংগ্রহ এবং স্মৃতি নির্মাণ করা হবে। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: ১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস ঘোষণা করা, দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির কথা বিবেচনা করে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ১০ হাজার থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা, মুক্তিযোদ্ধাদের উৎসব ভাতা চারটির স্থলে ৫টিতে উন্নীত করা, দেশের সকল হাসপাতালের মুক্তিযোদ্ধাদের বিশেষ সুবিধা প্রদান ও চিকিৎসা সহজলভ্য করা, মুক্তিযোদ্ধাদের সম্মানিত নাগরিক হিসেবে রেল, বাস ও লঞ্চে বিনামূল্যে যাতায়াতের সুবিধা প্রদান করা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বছরে দুটি করে বিনামূল্যে বিমানের টিকেট প্রদান করা, মুক্তিযোদ্ধাদের তালিকার গেজেট পর্যালোচনা ও সঠিক যাচাই-বাছাই করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা গেজেট অবিলম্বে প্রকাশ করা।

অনলাইন আপডেট

আর্কাইভ