শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

ধান চাল ও গম সংগ্রহ অভিযানের উদ্বোধন

গুরুদাসপুর (নাটোর) সংবাদদাতা: নাটোরের গুরুদাসপুরে অভ্যন্তরীণ গম, বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেছেন সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস এমপি। সোমবার উপজেলা খাদ্য গুদামে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আচানুল হক আল আমিন, উপজেলা চাউলকল মিল মালিক সমিতির সভাপতি আলহাজ আয়নাল হক তালুকদার ও সাধারণ সম্পাদক আলহাজ সামছুল হক শেখ প্রমুখ। উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রউফ খান জানান, চলতি অর্থবছরে ২৬ টাকা কেজি দরে ১৮৯ মেট্রিক টন গম, ২৮ টাকা কেজি দরে ২৩৫ মেট্রিক টন বোরো ধান ও ৩৬ টাকা কেজি দরে ৩ হাজার ১১২ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গম ক্রয় ৩০ জুন পর্যন্ত হলেও ধান ও চাল সংগ্রহ করা হবে ৩১ আগষ্ট পর্যন্ত। উদ্বোধনকালে প্রধান অতিথি আব্দুল কুদ্দুস এমপি বলেন, সংগ্রহ অভিযানে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, এবার সরাসরি কৃষকের কাছ থেকে গম, ধান ও চাল ক্রয় করা হবে।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা): গাইবান্ধার সুন্দরগঞ্জে সরকারিভাবে চাল ক্রয়ের উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলা খাদ্য গুদামে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সোলেমান আলী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আলাউদ্দিন বসুনিয়া, খাদ্যগুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা মোছাঃ শাহানাজ বেগম, চালকল মালিক সমিতির সভাপতি শাহাদৎ হোসেন আনন্দ, মিলার আলহাজ্ব গোলাম রব্বানী, জহুরুল ইসলাম সরদার, লুৎফর রহমান মুক্তা ও ইমদাদুল হক প্রমূখ। উল্লেখ্য, প্রতি কেজি ৩৬ টাকা দরে চলতি মৌসুমে ২ হাজার ৬৫১ মেট্রিক টন চাল ক্রয় করবেন উপজেলা খাদ্য অধিদপ্তর।
মদন (নেত্রকোনা): কৃষকরা যাতে ধানের ন্যায মূল্য পায় সেই লক্ষ্যে  চলতি ইরি-বোরো মৌসুমে নেত্রকোণার মদনে অভ্যান্তরীন ইরি-বোরো ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। সোমবার দুপুরে উপজেলার খাদ্যগুদামে সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোঃ হাবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন,  ইউএনও মো ওয়ালীউল হাসান,কৃষি অফিসার মোঃ গোলাম রাসুল, খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মোঃ ইলিয়াছ আলী, স্বেচ্ছা সেবকলীগ সভাপতি লিটন বাঙ্গালী, ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্তকর্তা মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।   চলতি ইরি-বোরো মৌসুমে নেত্রকোনার মদনে ৪৯৬ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যে ২৬ টাকা কেজি দরে একজন প্রান্তিক  কৃষক সর্বোচ্চ তিন মেট্রিক টন ধান বিক্রি করতে পারবে। এ ছাড়া বৃহস্পতিবার থেকে ৬ রাইস মেইল থেকে ১২৪২ মেট্রিক টন সিদ্ধ এবং ২৮৫ মেট্রিক টন আদব চাল সংগ্রহের লক্ষ্য মাত্রা নির্ধারণ করে সংগ্রহ অভিযান শুরু হয়েছে।  এ লক্ষ্যে বোরো সিদ্ধ চাল ৩৬ ও আদব চাল ৩৫ টাকা দরে ক্রয় করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ