মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

সবক্ষেত্রে বাবার নামের সঙ্গে মায়ের নাম যুক্ত করতে রিট

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সব নাগরিকের পরিচিতির ক্ষেত্রে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, বাবার নামের সঙ্গে মায়ের নাম সংযুক্ত থাকার নির্দেশনা থাকলেও জুডিশিয়ারিসহ অনেক ক্ষেত্রে মায়ের নাম কেন সংযুক্ত করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
গতকাল সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া ও সুচিরা হোসেন। এর আগে গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন।
রিটকারী আইনজীবী বলেন- “মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক রাষ্ট্রপতির আদেশক্রমে এক প্রজ্ঞাপন জারি করা হয় যে, সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতির সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ করতে হবে। কিন্তু খেয়াল করি যে, উক্ত প্রজ্ঞাপন যথাযথভাবে এখনও কার্যকর হয়নি। তাই উক্ত প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করি।”

অনলাইন আপডেট

আর্কাইভ