মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

ধর্ষণের বিচারে ট্রাইব্যুনালের প্রস্তাব

সাম্প্রতিক সময়ে ধর্ষণের যে দৌরাত্ম্য লক্ষ্য করা গেছে, তার বিরুদ্ধে স্পষ্ট বক্তব্য রেখেছেন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম। ১৫ মে জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক অনুষ্ঠানে ধর্ষণের বিরুদ্ধে ট্রাইব্যুনাল করে দ্রুত বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, “এই দেশে পয়সা দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকে কেনা যায়, পয়সা দিয়ে আইনজীবী কেনা যায়, এমনকি আদালত পর্যন্ত কেনা যায়। তাই বলতে চাই, ধর্ষণের বিরুদ্ধে ট্রাইব্যুনাল করে দ্রুত বিচার করুন তাহলে দেখবেন এসব অপরাধ কমে গেছে। এসব অপরাধী বিএনপি-জামায়াতের চেয়েও ভয়ঙ্কর।” পত্রিকান্তরে প্রকাশিত প্রতিবেদনে জনাব নাসিমের আরও কিছু বক্তব্য প্রকাশিত হয়েছে। তিনি বলেছেন, প্রতিদিন দেখছি নারী নির্যাতন, ধর্ষণ, শিশুহত্যাÑ এসব আমাদের গভীরভাবে উদ্বিগ্ন করে। কেন ও কী কারণে সিরিজের মতো এ ধরনের ঘটনা ঘটছে? এসব ঘটনার ক্রিমিনালরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।
আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানিয়ে সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই সামাজিক অপরাধগুলো বন্ধ করার জন্য দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে বিশেষ ট্রাইব্যুনালের ব্যবস্থা করুন। বাইরের দেশগুলোতে দেখুন তারা প্রতিটি ঘটনার দ্রুত বিচার করে। তাই তাদের অপরাধগুলো কমে আসে।
নারী নির্যাতন, ধর্ষণ ও শিশু হত্যার মতো নিষ্ঠুর অপরাধের ব্যাপারে সরকারি দল আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নামি উদ্বেগ প্রকাশ করেছেন তা ভেবে দেখার মতো। প্রসঙ্গত তিনি আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও আইন-শৃঙ্খলা বাহিনী সম্পর্কে যে মন্তব্য করেছেন তা আমাদের উদ্বিগ্ন করে। সব যদি কেনা যায় তাহলে দেশের সাধারণ মানুষ, দরিদ্র মানুষ ন্যায়ের জন্য কোথায় যাবে ? তার বিশ্লেষণে দেশে সুশাসনের সংকটের কথাও ওঠে এসেছে। এসব বিষয়ে এবং ধর্ষণের বিচারে বিশেষ ট্রাইব্যুনালের ব্যাপারে সরকার কী পদক্ষেপ গ্রহণ করে সেটাই এখন দেখার বিষয়।

অনলাইন আপডেট

আর্কাইভ