শনিবার ১০ এপ্রিল ২০২১
Online Edition

শাহজাদপুরে কাঠালের বাম্পার ফলন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : পাঁচিল গ্রামের একটি গাছে কাঁঠালের সমারোহ

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় বড় কোনো বাগান নেই। সরকারি বা বেসরকারিভাবে কোনো উদ্যোগ নেয়া হয়নি আজ পর্যন্ত। তার পরও বাড়ির আঙিনা বা আশপাশ ও সড়কের দুই পাশে যে পরিমাণ গাছ লাগানো হয়েছে, তাতে মোট জমি হিসাব করলে ২০০ হেক্টরেরও বেশি জমিতে এখন কাঁঠাল ফলছে। প্রতি বছরের ন্যায় এবারও ফলনও হয়েছে বাম্পার। বিনা খরচে উৎপাদিত কাঁঠাল বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন গরিব চাষীরা।
গত দুই বছরের তুলনায় শাহজাদপুরে এবার কাঁঠালের ফলন হয়েছে প্রায় দ্বিগুণ। ফলে দামও নেমে গেছে প্রায় অর্ধেকে। কিন্তু তার পরও খুশি চাষিরা। কারণ কোনো খরচ ছাড়াই উৎপাদিত কাঁঠাল বিক্রি করে বাড়তি আয় হচ্ছে তাদের। শাহজাদপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর শাহজাদপুরে ২০০ হেক্টর জমিতে কাঁঠাল ফলেছে। গত বছর হয়েছিল ১৫০ হেক্টর। সরেজমিনে ঘুরে দেখা গেছে, শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়নের পাঁচিল, পাথালিয়াপাড়া, গোপালপুর, চর কৈজুরী, হাবিবুল্লাহনগর ইউনিয়নের ডায়া,বাদলবাড়ী,রতনকান্দী, দরগাহরচর, বেলতৈল ইউনিয়নের কাদাইবাদলা, সাতবাড়িয়া, বেতকান্দী, ঘোরশাল, পোরজনা ইউনিয়নের নন্দলালপুর, পোরজনা, বাচড়া, পুঠিয়া, গালা ইউনিয়নের বেনুটিয়া, ভেড়াকোলা, কাশিপুর, গোবিন্দপুর, নরিনা ইউনিয়নের বাচামারা, যুগ্নীদহ রাস্তার ধার ধারে উভয় পাশে শত শত কাঁঠালগাছ লাগানো হয়েছে। ফলও ধরেছে প্রচুর। আর এসব গাছ লাগানো হয়েছে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে। হাট পাঁচিল গ্রামের ইউপি সদস্য আব্দুল লতিফ জানান, রাস্তার পাশে সরকারি জায়গায় ৩০টি কাঁঠালগাছ লাগিয়েছেন তিনি। গতবার প্রতি গাছে ২০ থেকে ৩০টি করে ফল এসেছিল, এবার গড়ে ৬০টি করে ফল এসেছে। ফলের আকারও বেড়েছে। ডায়া গ্রামের মন্তাজ আলী জানান, ১৩ বছর আগে সড়কে ৫টি কাঁঠালগাছ লাগিয়েছিলেন। এর মধ্যে এখন ৫টি গাছই বেঁচে আছে। প্রতি গাছেই কমবেশি ফল পাওয়া যায়। তবে এ বছর প্রায় দ্বিগুণ ফল ধরেছে।
শাহজাদপুর উপজেলায় কোনো কাঁঠালের বাগান নেই। সরকারি বা বেসরকারিভাবে কাঁঠাল উৎপাদনেরও উদ্যোগ নেই। তাই বিভিন্ন সড়ক ও মহাসড়কের পাশে ব্যক্তিগত উদ্যোগে শত শত গাছ লাগানো হয়েছে। এছাড়া ব্যক্তিগতভাবে বাড়ির আঙিনায় কাঁঠালগাছ লাগানো হচ্ছে। এসব গাছের হিসাব করে দেখা যায়, এ উপজেলায় এ বছর প্রায় সাড়ে ২০০ হেক্টর জমিতে কাঁঠালের আবাদ হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ