সোমবার ২৫ জানুয়ারি ২০২১
Online Edition

দুবাইয়ে বিমান বিধ্বস্ত  হয়ে নিহত ৪

১৭ মে, বিবিসি : সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিমানবন্দরে এক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত চারজন নিহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনই ব্রিটিশ নাগরিক ছিলেন । অপরজন ছিলেন দক্ষিণ আফ্রিকার। 

আরব এমিরেটস নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে  যুক্তরাষ্ট্রের হানিওয়েলের মালিকানাধীন একটি ছোট বিমান বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয়। একটি মিশনে অংশ নেয়া চার সিটের বিমানটির সব আরোহী নিহত হয়েছে।

মার্কিন প্রকৌশল ও মহাকাশ সংস্থা হানিওয়েল বলেন, এটি ফ্লাইট ক্যালিব্রেশন পরিষেবাদি এবং দুবাইয়ে কাজ করার জন্য ডিএ৪২ বিমান ভাড়া করেছে। একটি বিবৃতিতে, হানিওয়েল দুবাইয়ের বিমান দুর্ঘটনার দ্বারা গভীরভাবে দুঃখিত, এবং নিহতদের পরিবারের সদস্যদের আন্তরিক সমবেদনা জানায়।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বিমানটি কারিগরী ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে। এর আগে রাষ্ট্রীয় বার্তা সংস্থায় শুধু চালক ও সহচালকের মৃতুর কথা নিশ্চিত করেছিলেন। এই দুর্ঘটনার পর পরই সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়। বিমানের বেশকিছু ফ্লাইট নির্ধারিত সময়ের পরে ছেড়েছে।

মোদিকে কটাক্ষ করতে গিয়ে বেকায়দায় রাহুল

১৭ মে, হিন্দুস্তান টাইমস : ইংরেজিতে নতুন শব্দ ‘মোদিলাই’। নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে টুইটারে এমন পোস্ট দিয়ে খোদ রাহুল গান্ধীই এখন বেকায়দায়। অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ বলেছে, এমন কোনো শব্দের অস্তিত্ব নেই। ভারতে জাতীয় নির্বাচন ঘিরে শীর্ষ নেতারা একের পর এক উদ্ভট কথা বলে ও কাজ  করে হাসির পাত্রে পরিণত হচ্ছেন।

গত ১৫ মে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইটারে ইংরেজি শব্দের অর্থ খোঁজার একটি ওয়েবসাইটের স্ন্যাপশট পোস্ট করে লেখেন, “ইংরেজি অভিধানে নতুন শব্দ।” ওই স্ন্যাপশটে ‘মোদিলাই’ শব্দের অর্থ বলা হয়, ‘বার বার সত্য পরিবর্তন করা’ বা ‘ক্রমাগত এবং অভ্যাসবশত মিথ্যা বলা’ বা ‘অনর্গল মিথ্যা বলা’।

অক্সফোর্ড ডিকশনারি থেকে রাহুলের ওই টুইটের জবাবে বলা হয়, তিনি ‘ভুয়া’ ছবি শেয়ার করেছেন। ইংরেজিতে এমন কোনো শব্দের ‘অস্তিত্ব নেই’।  অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষের টুইটের পর তা শেয়ার করে বিজেপি নেতা অমিত মালভিয়ার বলেন, টুইট ‘চড় পড়েছে’।

অনলাইন আপডেট

আর্কাইভ