মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আজ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফাইনালে যেতে চায় টাইগাররা

স্পোর্টস রিপোর্টার : ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের নিজেদের তৃতীয় ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে জয় দিয়ে শুরু করেছিল টাইগাররা। এই সিরিজে ইতিমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। আজ জিতলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। তাই আজ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করতে চায় বাংলাদেশ। ডাবলিনের মালাহিডে বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে।

 ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে দুর্দান্ত জয় দিয়ে শুরু করে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারের লজ্জা দেয় তারা। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপের ১০৯ রানের সুবাদে ৯ উইকেটে ২৬১ রানের লড়াকু সংগ্রহ পায় ক্যারিবীয়রা। জবাবে তামিম ইকবাল-সৌম্য সরকার ও সাকিব আল হাসানের হাফ-সেঞ্চুরিতে ৫ ওভার বাকী রেখেই জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। তামিম ৮০, সৌম্য ৭৩ ও সাকিব অপরাজিত ৬১ রান করেন।

 বাংলাদেশের আগে টুর্নামেন্টে খেলতে নামে ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই উড়ন্ত সূচনা করে ক্যারিবীয়রা। স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ঐ ম্যাচে দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপের জোড়া সেঞ্চুরিতে ৩ উইকেটে ৩৮১ রানের বড় সংগ্রহ গড়ে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৮৫ রানেই গুটিয়ে যায় আইরিশরা। প্রথম পর্বে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হয়ে যায়। 

প্রথম পর্ব শেষে ২ খেলায় ১ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিলো বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে ১টি করে জয়-হারে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ২ খেলায় এক হার ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে আয়ারল্যান্ড। তবে ফিরতি পর্বেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রতিশোধ নিতে পারেনি আয়ারল্যান্ড।

 গতকাল অনুষ্ঠিত ম্যাচে ৫ উইকেটে হারে আইরিশরা। ৫ উইকেটে ৩২৭ রান করেও ম্যাচ হারে তারা। ৩৩১ রান তুলে ৫ উইকেটে ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ফাইনাল নিশ্চিত হয় ক্যারিবীয়দের। এই হারে ফাইনালে উঠার পথ অনেক কঠিন হয়ে গেল আয়ারল্যান্ডের। বাংলাদেশ যদি নিজেদের শেষ দু’ম্যাচে হারে এবং আয়ারল্যান্ড যদি নিজেদের শেষ ম্যাচ জিতে পারে তবেই ফাইনালে যাবার সুযোগ তৈরি হবে স্বাগতিকদের। তবে এসব সমীকরন নিয়ে মাথা ঘামাতে নারাজ বাংলাদেশ। বিশ্বকাপের প্রস্তুতি সিরিজে নিজেদের উজার করে দিতে চায় টাইগাররা। দেশ ছাড়ার আগে এমনটাই জানিয়েছিলো বাংলাদেশ। একমাত্র প্রস্তুতি ম্যাচে হারলেও, দুর্দান্তভাবে টুর্নামেন্ট শুরু করতে পেরে খুশী ছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ‘অবশ্যই জয় দিয়ে শুরু করাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আমি  মনে করি অনুশীলন ম্যাচে পরাজিত হওয়ার পর আমাদের শুরুটা ভাল  হয়েছে। ছেলেরা পরের ম্যাচের জন্য অধীর  আগ্রহে  আছে।’ কিন্তু পরের ম্যাচে মাঠেই নামতে পারেনি বাংলাদেশ। বৃষ্টির কারনে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়।

 তাই ম্যাচ শেষে হতাশই ছিলেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস, ‘হতাশ হয়েছি আমরা। ম্যাচ থেকে ২ পয়েন্টের  বেশি চেয়েছিলাম আমরা। আবহাওয়া নিয়ে এখানে কিছুই করার নেই।’ আয়ারল্যান্ড-ইংল্যান্ডের বর্তমান কন্ডিশন নিয়েও হতাশ রোডস,‘আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে এই মৌসুমটায় বৃষ্টিতে খেলা পরিত্যক্ত হয়। কিন্তু সামনে আমাদের অনেক ম্যাচ। সে হিসেবে অনুশীলনগুলো মিস করা নিয়ে আমি সত্যিই শঙ্কিত। আশা করছি আবহাওয়া ভালো হয়ে উঠবে।’ বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের পারফরমেন্সে ধারাবাহিক হতে চান রোডস। এমন ইঙ্গিতও দিলেন তিনি, ‘আমাদের দলের প্রধান লক্ষ্যই হলো দলের পারফরম্যান্সে আরও ধারাবাহিকতা আনা। যদি সেটা করতে পারি তাহলে মনে করি বিশ্বকাপে অনেক দূর পর্যন্ত যেতে পারবো।’

অনলাইন আপডেট

আর্কাইভ