শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ওমর খালেদ রুমির মুক্তিযুদ্ধের কিছু দলিলপত্র

 

কাজী রফিকুল ইসলাম : অনেকেই লেখক, কিন্তু ঐতিহাসিক নন। একজন ঐতিহাসিক বাস্তব ঘটনার পর্যবেক্ষক, অতীত ঘটনার বিশ্লেষক, ভবিষ্যতের দূরদর্শী। কি ঘটে গেছে, কি ঘটছে, কি ঘটবে; এসব নিয়ে সব ঐতিহাসিক একনিষ্ঠভাবে গবেষণা করার জন্য অফুরন্ত সময় পন না। সময়ের সদ্ব্যবহার করে যারা ইতিহাস রচনার জন্য প্রয়োজনীয় সময়টা ব্যয় করতে পারেন, অনেক অধ্যয়ন অধ্যবসায় করেন, তাদের মধ্যে বর্তমান সময়ের একজন দূরদৃষ্টিসম্পন্ন ঐতিহাসিক ওমর খালেদ রুমি।

“মুক্তিযুদ্ধের কিছু দলিলপত্র” নামক একটি ঐতিহাসিক গ্রন্থ লিখেছেন ওমর খালেদ রুমি। মূল্যবান একটি বই। বাংলাদেশের ইতিহাসে এ গ্রন্থটি দুর্লভ। বাংলাদেশ যতদিন থাকবে, বাঙালিদের ইতিহাসে যতদিন থাকবে, ততদিন থাকবে এ বইটি। গ্রন্থটি কালের সাক্ষী। বইটির প্রথম প্রকাশ মার্চ-২০১৭ ইং। প্রকাশক মিজান পাবলিশার্স, ৩৮/৪ বাংলাবাজার, ঢাকা। পরিবেশক কবিতীর্থ।

মুক্তিযুদ্ধের দলিলপত্র বিস্তৃত ও ব্যাপক। সংক্ষিপ্ত কলেবরে সকল দলিল উপস্থাপন করা সম্ভব নয়। জাতীয়ভাবে বড় ভলিউমে দলিলসমূহ প্রকাশিত হয়েছে। সব পাঠকের পক্ষে পুরো ভলিউম অধ্যয়ন করা সম্ভব হবে না বলেই ৪৩টি দলিল সমৃদ্ধ গ্রন্থটি প্রকাশে তা পাঠকের দৃষ্টি-আকর্ষিত হয়েছে। বইটি সংগ্রহ ও সংরক্ষনে অনেকের আগ্রহ বেড়েছে। ২৭৬ পৃষ্ঠার এ বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ৪০০ টাকা। অফসেট কাগজে ছাপা বইটির প্রচ্ছদ এঁকেছে হাসান, ডিজাইন ঘর, কেসিসি মার্কেট খুলনা। কম্পিউটার কম্পোজসহ বইটি প্রিন্ট করেছে জাহান প্রিন্ট করেছে জাহান প্রিন্টিং প্রেস খুলনা। গ্রন্থের ৪৩টি দলিলে রয়েছে ওসবের সাক্ষ্যপ্রমাণ। ৪৩ নং দলিলে পাকবাহিনীর আত্মসমর্পণ এভাবেই উল্লেখ করা হয়- 

 ““The Pakistan eastern Command agree to

Surrender all Pakistan armed  Forces in

Bangladesh to Lieutenant General Jagiit

Singh Aurora General officer commanding

in chief of the Indian and Bangladesh forces.”

 

ঐতিহাসিক ওমর খালেদ রুমি শতাধিক গ্রন্থপ্রনেতা। ১৯৭৫ সালের ১০ই জানুয়ারি পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার উত্তর ভবানীপুর গ্রামে তার জন্ম। লেখাপড়ায় তিনি এমবিএ করেছেন, ফাইন্যান্সে এমএ এবং অর্জন করেছেন এলএলবি ডিগ্রী। বর্তমানে তিনি একিসম ব্যাংক খুলনা শাখার ম্যানেজার। তার প্রকাশিত রাজনৈতিক গ্রন্থ ১৪টি, ১৫টি কাব্যগ্রন্থ, ১০টি উপন্যাস,  ১৪টি গল্পগ্রন্থ, ৬টি ব্যাংকিং গ্রন্থ এবং কয়েকটি অনুবাদগ্রন্থ সহ অন্যান্য গ্রন্থ তার কৃতিত্বের স্বাক্ষর বহন করে। 

অনলাইন আপডেট

আর্কাইভ