বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

প্রিমিয়ার ফুটবল লিগের দ্বিতীয় পর্বের খেলা শুরু আজ

স্পোর্টস রিপোর্টার: বাংলাদেশ প্রিমিয়ার ফুটবলের দ্বিতীয় পর্বের খেলা মাঠে গড়াতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। প্রথম দিনে চারটি ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। চারটি ম্যাচই হবে ঢাকার বাইরে। নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে স্বাগতিক বসুন্ধরা কিংস খেলবে গতবারের রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে। নোয়াখালী শহীদ ভুলু স্টেডিয়ামে নোফেল স্পোর্টিং ক্লাবের বিপক্ষে খেলবে চ্যাম্পিয়ন আবাহনী। গোপালগঞ্জ শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মুক্তিযোদ্ধার প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী। সিলেট জেলা স্টেডিয়ামে শেখ রাসেল ক্রীড়া চক্র মুখোমুখি হবে আরামবাগ ক্রীড়া সংঘের। এর আগে মধ্য বিরতি শেষে গত সোমবার মাঠে গড়ানোর কথা ছিল বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের দ্বিতীয় পর্ব। কিন্তু লিগের ৬ ভেন্যুর দুটি গোপালগঞ্জ ও নোয়াখালিতে দলগুলো যাওয়া নিয়ে কিছুটা সমস্যা তৈরি হওয়ায় খেলা তিন দিন পিছিয়েছিল বাফুফের প্রফেশনাল লিগ কমিটি। লিগের প্রথম পর্ব শেষে ৩৪ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে আছে নবাগত বসুন্ধরা কিংস। ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আবাহনী। শেখ রাসেল ক্রীড়া চক্রের অবস্থান তিন নম্বরে। তাদের পয়েন্ট ২৭।লিগ বিরতিতে হয়েছে মধ্যবর্তী দলবদল। লিগের ১৩ টি দলই অংশ নিয়েছে মধ্যবর্তী দলবদল প্রক্রিয়ায়। স্থানীয় ও বিদেশি খেলোয়াড় বদলিয়ে ক্লাবগুলো বাড়িয়েছে তাদের শক্তি।এদিকে জম্পেশ লিগের আভাস দিয়েছে প্রথম পর্বে, চারটি দল আছে শিরোপা রেসে, রেলিগেশন পর্বেও হবে বেশ প্রতিদ্বন্দ্বিতা। দ্বিতীয় পর্ব শুরুর আগে মাত্রা বাড়িয়ে দিয়েছে পৃষ্ঠপোষক সংযোজন, টাইটেল স্পন্সর হয়েছে টিভিএস অটোস। তবে টিভিএসের সঙ্গে চুক্তিটা তাদের সঙ্গে হয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাথে চুক্তি হয়েছে ইন্টারন্যাশনাল স্পোর্টস্ পার্টনারের (আইএসপি)। কমার্শিয়াল পার্টনার হিসেবে প্রতিষ্টানটির সাথে ৫ বছরের জন্য চুক্তি করেছে বাফুফে। চুক্তির আওতায় থাকবে প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ, মহানগরী লিগ কমিটির অধীনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ লিগেরও পৃষ্ঠপোষক টিভিএস।

গতকাল বুধবার বাফুফে আয়োজিত সংবাদ সম্মেলনে বাফুফের সিনিয়র সহসভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানালেন স্পন্সর প্রতিষ্ঠানের নাম। স্পন্সর ছাড়াই প্রথম পর্ব শেষ হলেও দ্বিতীয় পর্ব শুরুর আগেই স্পন্সর পাওয়ায় খুশী বাফুফে কর্তারা। টিভিএস অটোস হচ্ছে লিগের প্রধান পৃষ্ঠপোষক। কমার্শিয়াল পার্টনার আইএসপি এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দ্বীপক সিং বলেছেন, ‘আমাদেরকে সুযোগ করে দেয়ার জন্য বাফুফেকে ধন্যবাদ। ছেলেদের এবং মেয়েদের ফুটবলের উন্নয়ন আমাদের মূল লক্ষ্য। তাদের সাফল্য কামনা করছি।’ ৫ বছরের জন্য বাফুফেকে কত টাকা দিচ্ছে স্পন্সর প্রতিষ্ঠানটি এ বিষয়ে জানতে চাইলেও কিছুই জানাননি সালাম মুর্শেদী।

 আইএসপির সঙ্গে চুক্তি হলেও অনুষ্ঠানে উপস্থিত টিভিএস অটোসের ম্যানেজিং ডিরেক্টর কে একরাম হোসেন। প্রিমিয়ার লিগের ম্যাচগুলো সম্প্রচারের দায়িত্ব নিচ্ছে বেসরকারি টিভি চ্যানেল বাংলা টিভি। কিন্তু নতুন সূচী অনুযায়ী প্রায় প্রতিদিনই তিন-চারটি করে ম্যাচ হবে ঢাকা ও ঢাকার বাইরের ভেন্যুগুলোতে। কিন্তু কোন ম্যাচগুলো তারা সম্প্রচার করবে সে বিষয়েও নিদৃষ্ট করে জানায়নি বাফুফে।এবারের লিগটি অন্য কারণেও একটু ভিন্ন। ঢাকার বাইরে সহ মোট ছয় ভেন্যুতে হচ্ছে লিগ। ১৩টি দলের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। ক্লাবগুলো উঁচু মানের বিদেশী ফুটবলার এনেছে। সব থেকে বড় প্রাপ্তি আমাদের দেশী তরুণ ফুটবলাররা নিয়মিত ভালো পারফর্ম করছে। যার ফলশ্রুতিতে বয়স ভিত্তিক জাতীয় দলও ভালো করছে বললেন সালাম মুর্শেদী।

অনলাইন আপডেট

আর্কাইভ