বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

‘শক্তিমত্তার মাধ্যমেই নিশ্চিত হয় প্রকৃত শান্তি’

৫ মে, এএফপি : জাপান সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সক্ষমতা যাচাই করল উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রের ওই পরীক্ষা করেই দেশটির নেতা কিম জং-উন বললেন, ‘শক্তিমত্তার মাধ্যমেই নিশ্চিত হয় প্রকৃত শান্তি ও নিরাপত্তা; এটিই সত্য।’ গত শনিবার দেশটির পূর্বাঞ্চলে জাপান সাগরের হোদো উপদ্বীপ থেকে চালানো হয় এ পরীক্ষা। বার্তা সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পারমাণবিক আলোচনায় ওয়াশিংটনের ওপর চাপ বাড়াতে এক বছরেরও বেশি সময়ের মধ্যে এটি ছিল পিয়ংইয়ংয়ের প্রথম স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সক্ষমতা ও নির্ভুলভাবে আঘাত করার কার্যকারিতা সম্পর্কে ধারণা পেতেই ওই মহড়ার আয়োজন করা হয়।

এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় জানান, তিনি আশা করেন, কিম জং-উন দুই দেশের সম্পর্কের পথটি নষ্ট করবেন না। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার নেতা জানেন যে আমি তাঁর সঙ্গে আছি এবং প্রতিজ্ঞা ভঙ্গ করব না।’

এদিকে গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত ট্রাম্প-কিম বৈঠককে একটি ‘খারাপ চুক্তি’ বলে সম্বোধন করেছিলেন কিম। তবে উত্তর কোরিয়ার নেতার এমন মন্তব্যের ব্যাপারটি এড়িয়ে যান ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ