রবিবার ২৯ নবেম্বর ২০২০
Online Edition

বাংলাদেশের মেহনতি জনতা তাদের অধিকার হারিয়ে ফেলেছে   -------- মির্জা ফখরুল 

স্টাফ রিপোর্টার : দেশের মানুষের অধিকার ফিরিয়ে আনতে শ্রমিক-জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, বাংলাদেশে শ্রমিক ভাই-বোনদের মর্যাদা নাই, তাদের ন্যায্য মজুরি নাই, তারা জীবন-যাপন করে মানবেতর অবস্থায়। এই দুর্নীতিবাজ সরকার, যারা আমাদের সকল অধিকার কেড়ে নিয়েছে, মানুষের পকেট কেটে নিয়ে তারা দুর্নীতির পাহাড় গড়ে তুলছে।

বুধবার মহান মে দিবসে বিএনপি আয়োজিত শ্রমিক শোভাযাত্রায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই মে দিবসকে স্মরণ করে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে আমাদের অধিকার ফিরিয়ে আনার জন্য। শুধু গণতন্ত্র নয়, আমাদের অস্তিত্বের জন্য, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য, আমাদের বেঁচে থাকার জন্য আজকে জনগণের ঐক্য, শ্রমিক জনতার ঐক্য অত্যন্ত জরুরি। তিনি বলেন, বাংলাদেশের শ্রমজীবী মানুষ, কৃষক, শ্রমিক, মেহনতি জনতা তাদের অধিকার ‘হারিয়ে ফেলেছে’।

অধিকার ফিরিয়ে আনতে আন্দোলন-সংগ্রামের’ জন্য সবাইকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আসুন আজকে আমরা সেই শ্লোগান তুলি শুধু শ্রমিক ঐক্য জিন্দাবাদ নয়, শ্রমিক-জনতার ঐক্য জিন্দাবাদ। শ্রমিকদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হওয়ারও আহ্বান জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, আজকে দেখুন, গার্মেন্ট সেক্টর, তারা সবচেয়ে বেশি আয় করেন, তাদের আয়েই বাংলাদেশ চলে। বিদেশে যে শ্রমিক ভাইয়েরা কাজ করেন, তাদের পাঠানো রেমিটেন্সে বাংলাদেশ টিকে আছে। তাদের টাকা নষ্ট করে অপচয় করে তারা (সরকার) দুর্নীতি করছে। কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিও মে দিবসের এই কর্মসূচি থেকে জানান ফখরুল।

বাংলাদেশে শ্রমিকরা একেবারে মানবেতর জীবনযাপন করছেন দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আজ সাধারণ শ্রমজীবীদের কাছ থেকে ট্যাক্স হিসেবে টাকা কেটে নেওয়া হয়। সেই টাকা দিয়ে পদ্মা সেতু, কর্ণফুলী টানেল তৈরির নামে তারা দুর্নীতি করছে। অথচ শ্রমিকরা মর্যাদা ও ন্যায্য মজুরি পাচ্ছেন না। সরকার দুর্নীতিকে বৈধ করার জন্য দ্রব্যমূল্য বৃদ্ধি করছে অভিযোগ করে তিনি বলেন, ‘সরকার ব্যাংক, শেয়ার মার্কেট লুট করছে। অন্যদিকে মেগা প্রজেক্টের নামে মেগা লুট করছে। আর তার খেসারত দিতে হচ্ছে সাধারণ শ্রমজীবীদের।’

সরকার ভোটের অধিকার লুট করেছে দাবি করে মির্জা ফখরুল বলেন, ‘আমাদের ভাতের অধিকার কেড়ে নিয়েছে। আজ দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং বেঁচে থাকার জন্য শ্রমিক-জনতাকে ঐক্যবদ্ধ হতে হবে। অধিকার ফিরিয়ে আনার জন্য আন্দোলন সংগ্রামে যেতে হবে।

জাতীয়তাবাদী শ্রমিক দল নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই শোভাযাত্রা বের করে। নয়া পল্টন থেকে শান্তিনগর মোড় হয়ে আবার পল্টনের কার্যালয়ে এসে শেষ হয় শোভাযাত্রা।

জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইনের সভাপতিত্বে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও শ্রমিক দলের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম শোভাযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন। মঞ্জুরুল ইসলাম মঞ্জুর পরিচালনায় বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্রমিক দলের ফিরোজ উজ জামান মোল্লা, হুমায়ুন কবির খান, মেহিদি আলী খান, আবুল কালাম আজাদ, হুমায়ুন কবির,মোস্তাফিজুল করীম মজুমদারসহ কেন্দ্রীয় নেতারা এ কর্মসূচিতে অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ