মঙ্গলবার ২৪ নবেম্বর ২০২০
Online Edition

ইনসাফভিত্তিক শ্রমনীতি কায়েমের  সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে -শ্রমিক কল্যাণ ফেডারেশন

 

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে গত বুধবার রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন।

রাজধানীতে ঢাকা মহানগরীর উত্তর, দক্ষিণসহ বিভিন্ন শাখার কর্মসূচিতে অংশ নিয়ে ফেডারেশনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেন,স্বাধীনতা-উত্তর বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি ও উন্নয়নেও শ্রমিক শ্রেণির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু দেশের শ্রমজীবী মানুষের অধিকার আজো প্রতিষ্ঠিত হয়নি। বরং তারা নানাবিধ সামাজিক বৈষম্য ও অনাচারের শিকার। আমাদের দেশের শ্রমিকরা অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারসহ যে সুযোগ-সুবিধার জন্য আন্দোলন করেছে,এখনো শ্রমিকরা সে অধিকার থেকে বঞ্চিত। তা ছাড়া ন্যায্য মজুরি, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের মতো মৌলিক অধিকার থেকেও তারা বঞ্চিত। নিরাপদ কর্মস্থান, শ্রমিকদের চাকরির নিরাপত্তা ও নিশ্চয়তা আজও প্রতিষ্ঠিত হয়নি। তাই আগামীদিনের ন্যায় ও ইনসাফ ভিত্তিক শ্রমনীতি কায়েমের সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

 নেতৃবৃন্দ বলেন, আমাদের দেশের অসংগঠিত শ্রমিক যেমন নির্মাণ, চাতাল, বিড়ি, দিনমজুর,পরিবহণ, স্বনিয়োজিত শ্রমিক, কুটিরশিল্প, শিল্প, গ্রামগঞ্জে গড়ে ওঠা বিভিন্ন ওয়ার্কশপ কারখানা, মৎসজীবী ও কৃষি শ্রমিকরা অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত। এই শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে। তাদের নেই কোনো নিয়োগপত্র, নেই শ্রমঘণ্টা, স্বাস্থ্যসেবা, কর্মক্ষেত্রের নিরাপত্তা বা নেই কোনো সামাজিক সুরক্ষা। তারা বাঁচার মতো মজুরি ও আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ মোতাবেক অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার থেকে বঞ্চিত। শুধু তাই নয়, গার্মেন্টস শিল্পে বর্তমানে প্রায় ৫০ লাখ শ্রমিক কাজ করছে। তাদের বেশির ভাগই নারী শ্রমিক। অথচ,তাদের ন্যায্য মজুরি থেকে শুরু করে সাপ্তাহিক ছুটি, মাতৃত্বকালীন ছুটি, ওভারটাইম, নিয়োগপত্র, কর্মস্থলের নিরাপত্তা কোনো কিছুই আজও প্রতিষ্ঠিত হয়নি। তাই আজ শ্রমিকদের তার ন্যায্য অধিকার ও দাবি আদায়ে ঐক্যবদ্ধ হতে হবে। শ্রমিক ঐক্য যেকোনো অসম্ভবকে সম্ভব করতে পারে। তারা বলেন, এই মে দিবসে শ্রমিকদের প্রতি আহ্বান,ইনসাফ ভিত্তিক শ্রমনীতি কায়েমের সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। কারণ ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রামই দাবি আদায়ের একমাত্র পথ।

ঢাকা মহানগরী উত্তর: সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খানের নেতৃত্বে রাজধানীর কুড়িল বিশ্বরোডে বর্ণাঢ্য র‌্যালি করে শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর শাখা। সকাল ৯টায় র‌্যালিটি কুড়িল বিশ্বরোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে সমাবেশে মিলিত হয়। এসময় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগরী উওরের সভাপতি মুহিব্বুল্লা সাধারণ সম্পাদক এইচ এম আতিক, মহানগরী উত্তরের সহ সভাপতি মোঃ মিজানুল হক, জনাব হাসান ইমাম, গাজী মাহবুবল আলম, সহ-সাধারণ সম্পাদক আব্দুল মান্নান পান্না, মোঃ নুরুল আমিন, ইঞ্জিনিয়ার আতহার আলী, আঃ আলী বাসার, মোঃ সুলতান মাহমুদসহ হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

ঢাকা মহানগরী দক্ষিণ: শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণা শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আতিকুর রহমানের নেতৃত্বে রাজধানীর নাইট এঙ্গেল মোড় থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিজয় নগর পানিরট্যাংক এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। এসময় ফেডারেশনের ঢাকা মহানগরীর দক্ষিনের সভাপতি ও কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালাম,কেন্দ্রীয় প্রচার সসম্পাদক আজহারুল ইসলাম, দফতর সম্পাদক আবুল হাসেম,আইন ও আদালত সম্পাদক এডভোকেট জাকির হুসাইন, মহানগরীর সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান মাসুম, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান,সহ-সাধারণ সম্পাদক মোশারফ হোসেন চঞ্চল, দফতর সম্পাদক নুরুল হক,ট্রেড ইউনিয়ন সম্পাদক খলিলুর রহমান,গার্মেন্টস নেতা আবু হানিফসহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

চট্রগ্রাম মহানগরী: শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী উদ্যোগে সমাবেশে ও র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম মহানগরী সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবু তাহের খান। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহকারী সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মহানগরী সাধারণ সম্পাদক এস,এম,লুৎফর রহমান। অনুষ্ঠিত সমাবেশ ও র‌্যালিতে আরো উপস্থিত ছিলেন মহানগরী সহ-সভাপতি ডা: আব্দুল ওয়াছি, বন্দর শ্রমিক নেতা কাজী জাহাঙ্গীর হোসাইন, পতেঙ্গা থানা সভাপতি এনামুল কবির, সদর অঞ্চল সভাপতি মকবুল আহমদ, ডক শ্রমিক নেতা আবু তালেব চৌধুরী, বাকলিয়া থানা সভাপতি এম আসাদ, বায়েজিদ থানা সভাপতি মো: জাহাঙ্গীর আলম, চকবাজার থানা সভাপতি আবদুল আজিজ শোয়াইব, নির্মান শ্রমিক নেতা মো: ইব্রাহিম, হোটেল শ্রমিক নেতা মো: নুরুন্নবী, সদরঘাট থানা সভাপতি রফিকুল আলম, ইপিজেড থানা সভাপতি আবুল কাশেম আযাদ, পাহাড়তলী থানা সভাপতি কামাল উদ্দিন আহমদ, রিকসা শ্রমিক নেতা মো: আলমগীর, শ্রমিক নেতা রফিকুল ইসলাম প্রমুখ। সমাবেশ শেষে এক বিশাল মিছিল নগরীর বড়পুল থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে।

সিলেট মহানগরী: শ্রমিক সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে শ্রমিক কল্যান ফেডারেশন সিলেট মহানগরী শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত র‌্যালিটি সুরমা মার্কেট থেকে শুরু হয়ে বন্দর জিন্দাবাজার,চৌহাট্রা,আম্বর খানা হয়ে সিলেট আলিয়া মাদ্রাসা ময়দানে সমাবেশের মাধ্যেমে শেষ হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও সিলেট বিভাগীয় সভাপতি ফখরুল ইসলাম। কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও মহানগরী সভাপতি শাহজাহান আলী, ফেডারেশনের মহানগরীর সাবেক সভাপতি ও জন্তিয়া উপজেলার চেয়ারম্যান জয়নাল আবেদিন, সহ-সভাপতি ফারুকুজ্জামান,মহানগরীর সাধারণ সম্পাদক আব্দুল বাসেত চৌধুরী নাহিদ,সিে লট সিটির ২৪ নং ওয়ার্ডের কাউন্সিলর সোহেল আহমেদ রিপন, ফেডারেশনের মহানগরীর সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জামিল আহমেদ, রিকসা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইয়াছিন খান,দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের মহানগরীর সভাপতি উবায়দুল হক শাহিন, দর্জি শ্রমিক ইউনিয়ন সভাপতি খসরুজ্জামান, সিলেট মহানগর সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আব্দুল্লাহসহ বিপুলসংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে। 

খুলনা মহানগরী : শ্রমিক সমাবেশ বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করে শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী শাখা। সকাল ৮টায় ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মাষ্টার শফিকুল আলমের নেতৃত্বে খালিশপুর থেকে শুরু হয়ে বি আই ডি সি রোডের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগরী সভাপতি খান গোলাম রসুল মহানগরীর সহ-সভাপতি জাহাঙ্গীর আলম,আফতাফ উদ্দিন, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, সহ-সাধারণ সম্পাদক ইউনুছ মিয়া,মোমিনুল ইসলাম, সিবিএ নেতা সোহরাব হোসেন হাওলাদার সহ বিভিন্ন থানা ও ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

কুমিল্লা মহানগরী: শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা মহানগরী শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মজিবুর রহমান ভূইয়ার নেতৃত্বে র‌্যালিটি নগরীর কান্দিরপাড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টমছমব্রিজে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহনগরী সভাপতি কাজী নজির,সহ-সভাপতি আক্তারুজ্জামান,সাধারণ সসম্পাদক রফিকুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন সরকার সহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

গাজীপুর মহানগরী: কেন্দ্রীয় সহ-সভাপতি লস্কর মোঃ তসলিমের নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করে শ্রমিক কল্যাণ ফেডারেশন গাজীপুর মহানগরী। এতে মহানগরীর সভাপতি আজহারুল ইসলাম মোল্লা,সহ-সভাপতি ইয়াকুব আলী খান,সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সহ-সাধারণ সম্পাদক নুর আলম ভূইয়া,মিনারুল ইসলাম মাহদী,জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি শফিকুল ইসলাম সহ বিভিন্ন নেতৃবৃন্দসহ অংশগ্রহণ করেন। র‌্যালিটি গাজিপুর বিশ্বরোডে অনুষ্ঠিত হয়। 

বরিশাল মহানগরীঃ বরিশাল মহানগরী শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি নগরীর হাসপাতালর রোড, জেলখানার মােড়, টাউন হল, বিবির পুকুর পাড় হয়ে গীর্জামহল্লা সড়কে এসে শেষ হয়। এতে নেতৃত্বদেন মাহানগরী সভাপতি এডভোকেট মুহাঃ শাহে আলম। উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মাহমুদ কামাল হোসেন, মহানগরীর সাবেক সভাপতি শাজাহান শিরাজী, শ্রমিক নেতা শাহিন আলম, জাকির হােসেন, আনিসুর রহমান, সাবের হপাসেন,আবদুল আউয়ালসহ ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দ।

ময়মনসিংহ মহানগরী: ময়মনসিংহে বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশ করেছে শ্রমিক কল্যাণ ফেডারেশন ময়মনসিংহ মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি আনোয়ার হোসেনের নেতৃত্বে র‌্যালিটি নগরীর চরপাড়া মোড় থেকে শুরু হয়ে মেডিকেল গেটে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। র‌্যালিতে মহানগরীর সহ-সভাপতি মোঃ আইনুল্লাহ,সাধারণ সম্পদক ওয়ালিউল্লাহ মুজাহিদসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নারায়নগঞ্জ জেলাঃ কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও ঢাকা বিভাগ দক্ষিনের সভাপতি আলমগীর হাসান রাজুর নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলার উদ্যেগে শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। এসময় আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলার সভাপতি ড.আজগর আলী,সহ-সভাপতি আব্দুল মজিদ শিকদার, নারায়ণগঞ্জ মহানগরী সভাপতি এইচ এ মোমিন,নারায়ণগঞ্জ মহানগরী সাধারণ সম্পাদক সোলাইমান হোসেন মুন্না, জেলা সাধারণ সম্পাদক আমিন আহমেদ মাস্তানসহ জেলার ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক শ্রমিক উপস্থিত ছিলেন।

চাঁদপুর জেলাঃ চট্রগ্রাম উত্তর বিভাগের সেক্রেটারী ও চাঁদপুর জেলা সভাপতি অধ্যাপক রুহুল আমিনের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে চাঁদপুর জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইলিশচত্বরে এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।এসময় অন্যান্য দের মধ্যে আরো উপস্থিত ছিলেন শহর সভাপতি মোঃইসমাঈল খান,শহর সেক্রেটারী ফয়সল আহমদ খান,সহ সভাপতি এ কে আজাদ, আঃমালেক, সহ-সেক্রেটারী মনজুর হোসাইন, কোষাধ্যক্ষ জহিরুল ইসলাম, শ্রমিক নেতা আঃ ওহাব খলিফা, হাবিবুর রহমান,আব্দুল মমিন শরিফ খান প্রমুখ।

লক্ষিপুর জেলাঃ লক্ষিপুর জেলা সভাপতি মমিন উল্লাহ পাটোয়ারীর নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে লক্ষিপুর জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বেলাল বাজার এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। উপস্থিত ছিলেন জেলার সাধারণ সম্পাদক আবুল খায়ের মিয়া, সদর সভাপতি মোঃ আবুল বাশার মিয়া, সাধারণ সম্পাদক সাইফুর রহমান সোহাগ, উপদেষ্টা সদস্য মাওলানা তোফায়েল আহমেদ প্রমুখ।

ঢাকা উত্তর জেলাঃ কেন্দ্রীয় কোষাধ্যক্ষ ও ঢাকা বিভাগ উওরের সভাপতি মনসুর রহমানের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ঢাকা উওর জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জামগড়া থেকে সরকার মার্কেট এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। উপস্থিত ছিলেন ঢাকা জেলা উওরের সভাপতি শাহাদাৎ হোসেন, জেলার সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম প্রমুখ।

কক্সবাজার জেলাঃ কক্সবাজার জেলা উপদেষ্টা সেলিম উল্লাহ বাহাদুরের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে কক্সবাজার জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।এসময় অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন,বিভাগীয় সহ-সাধারণ সম্পাদক রাকীব বশরি, কক্সবাজার জেলা সভাপতি মাওলানা আলমগীর হোসেন,সহ-সভাপতি আমিনুল ইসলাম প্রমুখ।

সিলেট দক্ষিণ জেলাঃ সিলেট বিভাগীয় সহ-সাধারণ সম্পাদক ও সিলেট দক্ষিণ জেলার সভাপতি খায়রুল ইসলাম খানের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সিলেট দক্ষিণ জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি চন্ডিপুল থেকে স্টেশন রোডে এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।এসময় অন্যান্য দের মধ্যে জেলার সাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান বোরহান উদ্দিন রায়হান,আইন সম্পাদক আব্দুল কাদির, সাহিত্য ও পূর্নবাসন সম্পাদক এজাজুর রহমান, দফতর সম্পাদক জমির হোসেন প্রমুখ। 

হবিগঞ্জ জেলাঃ হবিগঞ্জ জেলার সভাপতি মুশাহিদ আলীর নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে হবিগঞ্জ জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি পৌরসভার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। উপস্থিত ছিলেন জেলার সাধারণ সম্পাদক শরিফ মোঃ আব্দুল মতিন। 

খুলনা উত্তর জেলাঃ খুলনা দক্ষিণ বিভাগের সাবেক সাধারণ সম্পাদক মুন্সী মিজানুর রহমানের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে খুলনা উওর জেলার শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। উপস্থিত ছিলেন খুলনা বিভাগ দক্ষিণের সাধারণ সম্পাদক আল ফিদা হোসেন, খুলনা জেলা উওরের সভাপতি আব্দুল খালেক হাওলাদার,সহ-সভাপতি আশরাফুল ইসলাম, নাজিম উদ্দিন, শ্রমিক নেতা সোহেল আহমদ, মারুফ হোসেন,আবুল খায়ের,জাকির কাজী,ইখতিয়ার মৃধা প্রমুখ। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ