শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

আপাতত আইপিও আবেদন নেবে না বিএসইসি

স্টাফ রিপোর্টার: আপাতত আর কোনো নতুন কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণ করবে না। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত মঙ্গলবার কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসি সূত্রে জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫ এর সংশোধন করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এই সংশোধন হওয়ার আগ পর্যন্ত ৩০ এপ্রিল, ২০১৯ তারিখ থেকে আইপিও সংক্রান্ত নতুন কোনো আবেদন গ্রহণ করা হবে না।

তবে ইতোমধ্যে যেসব কোম্পানির আইপিও আবেদন জমা পড়ে আছে সেগুলোর ক্ষেত্রে বিদ্যমান আইন অনুযায়ী বিবেচনা করা হবে। অর্থাৎ আইপিওর জন্য আবেদন দাখিল করা কোম্পানিগুলোর ক্ষেত্রে আগের নিয়মেই অনুমোদন দেয়া হবে।

এদিকে কমিশনের সভায় ক্যাপিটাল রেইজিং সংক্রান্ত আরেকটি সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ৩০ এপ্রিল থেকে অ-তালিকাভুক্ত কোনো কোম্পানির মূলধন উত্তোলন সংক্রান্ত কোনো আবেদন গ্রহণ করা হবে না। তবে ইতোমধ্যে যেসব অ-তালিকাভুক্ত কোম্পানির মূলধন উত্তোলনের (ক্যাপিটাল রেইজিং) আবেদন জমা পড়ে আছে সেগুলোর ক্ষেত্রে বিদ্যমান আইন অনুযায়ী বিবেচনা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ