বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

তুরস্ক বের হয়ে গেলে এফ-৩৫ যুদ্ধবিমান প্রকল্প ব্যর্থ হবে---এরদোগান

 ২ মে, পার্স টুডে : রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় করার কারণে আঙ্কারাকে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করা হবে না বলে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া হুমকির তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এফ-৩৫ যুদ্ধবিমান ইস্যুতে ওয়াশিংটন অযাচিত আচরণ করছে বলেও অভিযোগ করেন তিনি।

মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে তুয়াপ মেলা কেন্দ্রে আয়োজিত ১৪তম আন্তর্জাতিক সমরাস্ত্র প্রদর্শনীতে দেয়া বক্তব্যে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, এফ-৩৫ প্রকল্প থেকে তুরস্ক বের হয়ে গেলে তা ভেঙে পড়বে। তিনি বলেন, তার দেশ রাজনীতি, কূটনীতি এবং অর্থনীতির ক্ষেত্রে কোনো ধরনের চাপিয়ে দেয়া নীতি গ্রহণ করেনি। তাই প্রতিরক্ষা ক্ষেত্রেও চাপিয়ে দেয়া কোনো নীতির কাছে তুরস্ক নতিস্বীকার করবে না বলেও তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দেন তিনি।

প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, নিজেদের আত্মরক্ষায় অধিকার থেকে কেউ যদি আমাদেরকে বঞ্চিত করতে চায় সেক্ষেত্রে তুরস্ক নিরব থাকবে না। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে যে চুক্তি হয়েছে তাকে কেন্দ্র করে তুরস্কের অধিকারের ওপর আঘাত হানা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ