মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
Online Edition

ট্রাম্পকে পাত্তা দিল না ফেডারেল রিজার্ভ

২ মে, রয়টার্স : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইচ্ছার বিপরীতে গিয়ে নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রেখেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। তারা জানিয়েছে, সুদের হার ২ দশমিক ২৫ শতাংশ থেকে ২ দশমিক ৫ শতাংশের সীমাতেই থাকছে। গতকাল বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানায় কেন্দ্রীয় ব্যাংক। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত মঙ্গলবার সুদের হার নিয়ে টুইট করেন ডোনাল্ড ট্রাম্প। ওই টুইটে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ‘রকেটের’ গতিতে এগিয়ে নিয়ে যেতে সুদের হার ১ শতাংশে নামিয়ে আনা উচিত। তবে এরপরও অটল অবস্থানে রইল ফেড। ট্রাম্প বলেন, ‘বছরের প্রথম প্রান্তিকে বেশ শক্তিশালী প্রবৃদ্ধি আমরা দেখেছি, ৩ দশমিক ২ শতাংশ। এখন ফেড যদি সুদের হার কমায় আর আমাদের মূল্যস্ফীতির হারও যেহেতু কম, আমরা রেকর্ড অবস্থানে যেতে পারি।’

এই মন্তব্যের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল বলেন, ‘আমরা একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান এবং এর অর্থ আমরা স্বল্পমেয়াদি রাজনৈতিক বিষয়টি বিবেচনায় নিচ্ছি না। আমরা তাদের সঙ্গে কোনো আলোচনাতেও যাচ্ছি না। এবং তাদের আমাদের সিদ্ধান্তকে প্রভাবিত করতে দেব না।’ এরপর এক বিবৃতিতে নিজেদের সিদ্ধান্তের ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক জানায়, সুদের হারে এখন ধৈর্য রাখছে তারা। আর এর তীব্র সমালোচনা করেছেন ট্রাম্প।

ফেড বলছে, প্রবৃদ্ধির অবস্থা বেশ ভালো তবে ভোক্তার ব্যয় এবং ব্যবসায়ে স্থায়ী বিনিয়োগ প্রথম প্রান্তিকে বেশ কমেছে। তারা এটাও বলছে, মূল্যস্ফীতি লক্ষ্য অনুযায়ী কম। ফেডের লক্ষ্য মূল্যস্ফীতিকে ২ শতাংশে রাখা। 

অনলাইন আপডেট

আর্কাইভ