বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

শিক্ষকদের বন্দুক নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশের অনুমতি দিয়ে অস্ত্র আইন সংশোধন করলো ফ্লোরিডা

 ২ মে, রয়টার্স : স্কুলে শিক্ষকদের অস্ত্র ব্যবহারের অনুমতি দিয়ে বুধবার একটি বিল পাশ করেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের আইনপ্রণেতারা। গত বছর রাজ্যটির পার্কল্যান্ডে একটি হাইস্কুলে বন্দুকধারীর গুলিতে ১৭ জন নিহতের ঘটনায় নিরাপত্তা জোরদারের অংশ হিসেবেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বুধবারের ভোটে ফ্লোরিডার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে অস্ত্র আইন সংশোধন নিয়ে প্রায় দুই দিনের বিতর্কের সমাপ্তি হয়েছে। বিলটি এমপিদের ৬৫-৪৭ ভোটে পাশ হওয়ার আগেই রাজ্যটির সিনেট ২২-১৭ ভোটে তা অনুমোদন দেয়। তবে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা এটি আইনে পরিণত করা ঠেকাতে বেশ প্রচেষ্টা চালিয়েছে।

অস্ত্র আইন সংশোধন বিলটি পাশ হওয়ায় আইনে পরিণত হতে ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন দেসান্তিস এর সইয়ের অপেক্ষায় রইলো। নতুন এই বিধি অনুযায়ী যে সকল শিক্ষক ১৪৪ ঘণ্টার প্রশিক্ষণে উত্তীর্ণ হবেন কেবল তারাই অস্ত্র সংগ্রহ ও বহন করতে পারবেন।

উল্লেখ্য, গত বছর ১৪ ফেব্রুয়ারি মার্জরি স্টোনেমান ডগলাস হাইস্কুলে একজন সাবেক ছাত্রের গুলিতে ১৭ জন নিহত ও আরো ২০ জন আহত হয়। ঘটনার পরই পুরো ফ্লোরিডা জুড়ে অস্ত্র আইন সংশোধনে ব্যাপক বিক্ষোভসহ কয়েকটি রাজ্যের স্কুলে ধর্মঘটও ডাকা হয়েছিলো।

অনলাইন আপডেট

আর্কাইভ