সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল

 

 

স্পোর্টস রিপোর্টার : আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল। বুধবার এমিরেটস এয়ারলাইন্সের সকাল ১০টা ৪০ মিনিটের ফ্লাইটে উড়াল দিয়েছেন মাশরাফিরা। যদিও এই ফ্লাইটে যাননি সাকিব হাসান হাসান। শেষ পর্যন্ত স্ত্রী উম্মে আহমেদ শিশিরসহ সপরিবারে রাত পৌনে আটটায় (৭টা ৪০ মিনিটে ঢাকা-দোহা ফ্লাইট) কাতার এয়ারওয়েজে চড়ে ডাবলিনের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন সাকিব আল হাসান। দোহা থেকে সরাসরি কাতার এয়ারওয়েজেই ডাবলিনের উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। বিশ্বকাপ দলের আনুষ্ঠানিক ফটোসেশনে অংশ নেননি সাকিব। তা নিয়ে সারাদেশের ক্রিকেটাঙ্গনে একটা নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারওপর জাতীয় দলের বহরের সঙ্গী না হয়ে সাকিবের আলাদা যাওয়াটাও বড় প্রশ্নের উদ্রেক ঘটিয়েছে। সাকিবকে ছাড়া দলের ১৭ সদস্য প্রথমে দুবাই গিয়ে যাত্রা বিরতি নেন। সেখান থেকে কানেক্টিং ফ্লাইটে সরাসরি আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে চলে যান টাইগাররা। ইংল্যান্ড ও ওয়েলসের বিশ্বকাপে অংশ নেয়ার আগে আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে খেলবে বাংলাদেশ। তবে সবার আগে দেশ ছেড়ে গেছেন ফরহাদ রেজা। আগের দিন (মঙ্গলবার) রাতেই ডাবলিনের উদ্দেশে যাত্রা করেছিলেন এই অলরাউন্ডার। প্রায় আড়াই মাসের লম্বা সফরে যাওয়ার আগে বিমানবন্দরে নিজেদের স্বপ্নের কথা জানিয়ে গেছেন ক্রিকেটাররা। আগামী ৩০ মে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হবে বিশ্বকাপের দ্বাদশ আসর। বাংলাদেশের প্রতিযোগিতা শুরু হবে অবশ্য ২ জুন থেকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা। ২০১৫ বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বে প্রথমবারের মতো কোয়ার্টারে ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এবার মাশরাফিদের কাছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা আরও বেশি। সেই প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়েছেন অধিনায়ক মাশরাফি। আয়ারল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে বিমানবন্দরে সবার কাছে দোয়া চেয়ে গেছেন ওয়ানডেতে বাংলাদেশের সেরা অধিনায়ক, ‘আপনারা আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেন বিশ্বকাপে ভালো করতে পারি। ভুলত্রুটি কিছু হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ইনশাল্লাহ আমরাও সেরা চেষ্টা করব, যেন ভালো ফল করে আসতে পারি।’ অধিনায়ক মাশরাফিও বিশ্বাস করেন, এ দলের সামর্থ্য আছে দেশকে শিরোপা উপহার দেওয়ার। তার জন্য দলীয় পারফরম্যান্স জরুরি বলে মনে করেন ওয়ানডে অধিনায়ক। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আয়ারল্যান্ড সিরিজকে গুরুত্বপূর্ণ ভাবছেন মাশরাফি। উইকেটরক্ষক মুশফিকুর রহিম বিমানবন্দরে কিছু না বললেও নিজের ফেসবুকে দেয়া পোস্টে দোয়া চেয়েছেন, ‘আয়ারল্যান্ড সিরিজ ও বিশ্বকাপ মিশনে যাচ্ছি। সবাই দোয়া করবেন।’ ক্রিকেটের বিশ্ব আসরে লক্ষ্য নিয়ে করা এক প্রশ্নের জবাবে সাকিব বলেন, 'আমার পক্ষে যতটুকু সম্ভব প্রস্তুতি নেয়ার, আমি তা নিয়েছি। বলতে পারেন সর্বোচ্চ প্রস্তুতিই নিয়েছি। এখন জায়গামতো সামর্থ্যরে সবটুকু উজাড় করে দেয়ার চেষ্টা থাকবে। বলা হচ্ছে, বাংলাদেশ সেমিফাইনাল খেলবে বা সেরা চারে জায়গা করে নেবে- এ সম্পর্কে আপনার মতামত কি? এমন প্রশ্নে বিশ্বসেরা অলরাউন্ডার বলেন, 'আমিও বিশ্বাস করি, সেমিফাইনাল খেলাটা অসম্ভব নয়। তবে ফরমেটের কারণে বেশ কঠিন।' কঠিন বলতে সাকিব বুঝিয়েছেন, দশ দলের মধ্যে সবার সাথে খেলে সেরা চারে জায়গা করে নেয়াটা সহজ নয় একদমই। এবারের ফরমেটটা হচ্ছে ১৯৯২ সালের বিশ্বকাপের মতো। অংশগ্রহণকারী ১০ দল থেকে চারটি দল সরাসরি উঠবে সেমিফাইনালে।

ত্রিদেশীয় সিরিজের দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান, ইয়াসির আলী রাব্বি, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা।

বিশ্বকাপ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহী।

ত্রিদেশীয় সিরিজের সূচি:

৫ মে- আয়ারল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ, ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠ।

৭ মে- বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠ।

৯ মে- আয়ারল্যান্ড বনাম বাংলাদেশ, ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠ।

১১ মে- আয়ারল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ, ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠ।

১৩ মে- বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠ।

১৫ মে- আয়ারল্যান্ড বনাম বাংলাদেশ, ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠ।

১৭ মে- ফাইনাল, ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠ।

অনলাইন আপডেট

আর্কাইভ