রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ইরানে হামলা হলে কারো নিরাপত্তা থাকবে না -পররাষ্ট্রমন্ত্রী

৩০ এপ্রিল, পার্সটুডে : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার দেশের সঙ্গে সামরিক সংঘাতের ব্যাপারে আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইরান আক্রান্ত হলে সবার নিরাপত্তা বিপন্ন হবে। নিউ ইয়র্ক সফররত জারিফ সেখানকার প্রখ্যাত ওয়েবলগ ‘লোবলগ’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
তিনি বলেন, ট্রাম্প প্রশাসনের একটি অংশ ইরানকে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে উসকানি দেয়ার নীতি গ্রহণ করেছে। পাশাপাশি আরেকটি অংশ এর চেয়েও নিকৃষ্ট ঘটনা ঘটানোর পাঁয়তারা করছে। তারা ইরানের সঙ্গে সামরিক সংঘাতে যেতে চায় যা মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য বিপজ্জনক।
মোহাম্মাদ জাওয়াদ জারিফ আরো বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইহুদিবাদী ইসরাইলও ইরানের সঙ্গে আমেরিকার যুদ্ধ বাধিয়ে দিতে চায়। তিনি সতর্ক করে বলেন, সে রকম কিছু হলে মধ্যপ্রাচ্যের কেউ নিরাপদ থাকবে না।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের বিরুদ্ধে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা আরোপের নীতি ব্যর্থ হবে বলেও উল্লেখ করেন। জারিফ বলেন, আমরা আমাদের প্রতিবেশীদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার নীতি গ্রহণ করেছি। ইরাক, তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান, রাশিয়া, আর্মেনিয়া ও আজারবাইজানের মতো প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি চীন ও ভারতের মতো আঞ্চলিক শক্তিগুলোর সঙ্গেও আমাদের উষ্ণ বাণিজ্যিক সম্পর্ক বিদ্যমান। কাজেই নিষেধাজ্ঞা আরোপ করে ইরানকে বিপদে ফেলা যাবে না বলে তিনি মন্তব্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ