সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

ইসরাইলী চলচ্চিত্র উৎসব বর্জনের ডাক দিলেন ব্রিটিশ বোদ্ধারা

২৬ এপ্রিল, দ্য গার্ডিয়ান : ব্রিটেনের চলচ্চিত্র বোদ্ধারা ইহুদিবাদী ইসরাইলের চলচ্চিত্র উৎসব ‘সিরেট’ বর্জনের আহ্বান জানিয়েছেন। এ উৎসবের আয়োজনকারীদের অন্যতম সহযোগী হলো তেলআবিব। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত হত্যাকা-ের প্রতিবাদে এটি বর্জনের আহ্বান জানানো হয়েছে। আগামী মাসের ৭ থেকে ১৭ তারিখ পর্যন্ত এ উৎসব লন্ডন, ব্রিগটন এবং এডিনবার্গে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্রিটেনের ২০ জন চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, অভিনেতা এবং চলচ্চিত্র সমালোচক এ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত চিঠিতে তারা বলেছেন, ব্রিটেনের মূলধারার অনেক চলচ্চিত্র ‘সিরেট’ উৎসবের আয়োজন করেছেন দেখে তারা গভীর বেদনা এবং হতাশায় নিমজ্জিত হয়েছেন। তেল আবিব এবং ইসরাইল সমর্থক কয়েকটি সংস্থা এ উৎসবের তহবিলের যোগান দিচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

দু’মাস আগে ‘গাজায় ফিরে যাওয়ার মহাশোভাযাত্রায়’ অংশগ্রহণকারীদের ওপর ইসরাইলি সেনারা যে আচরণ করেছে একটি কমিশন তাকে যুদ্ধাপরাধ বা মানবিকতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করেছে। জাতিসংঘ মানবাধিকার পরিষদ এ কমিশন গঠন করেছিল বলে চিঠিতে উল্লেখ করা হয়। কমিশনের এক সদস্যের বক্তব্যের উদ্ধৃতি দেয়া হয়েছে চিঠিতে। এতে বলা হয়েছে, আশংকার কথা হলো ফিলিস্তিনি শিশুরা এবং দৈহিক ভাবে প্রতিবন্ধীরা ইসরাইলি সেনাদের লক্ষ্যে পরিণত হচ্ছে। এতে আরও বলা হয় যে গত ৭০ বছর ধরে ফিলিস্তিনের মানুষদেরকে গণহারে নিজ ভূখণ্ড থেকে উৎখাত করা হচ্ছে, তাদের বিরুদ্ধে হত্যাকা- চলছে, তাদের ঘরবাড়ি গুড়িয়ে দেয়া হচ্ছে, বিনা বিচারে তাদের আটক রাখা হচ্ছে, নির্যাতন চলছে, সামরিক দখলদারিত্ব এবং সামরিক আগ্রাসন চলছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ