রবিবার ০৭ মার্চ ২০২১
Online Edition

তামাকে আসক্ত করে হাজার হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে কোম্পানিগুলো -শিক্ষা উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী বলেছেন, বহুজাতিক বিদেশী কোম্পানিগুলো দেশের মানুষের জন্য তামাক সেবনের পথ উন্মুক্ত করে হাজার হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। বহুজাতিক কোম্পানিগুলো বিশাল বাজেট নিয়ে তামাক উৎপাদনে নেমেছে। তাদের কৌশলও ভিন্ন। তাই বলে তাদের অর্থবিত্ত আর কৌশলের কাছে হার মানলে তো চলবে না। তামাক নিয়ন্ত্রণে কমিটি গঠন জরুরী।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা আহসানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহছানুর রহমান প্রমুখ।
মুহিবুল হাসান চৌধুরী বলেন, বহুজাতিক বিদেশী কোম্পানিগুলো তামাক সেবনের পথ উন্মুক্ত করে দেশের মানুষকে তামাক সেবনে আসক্ত করে হাজার হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে, আর আমাদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এটা তো মেনে নেওয়া যায় না। তামাক উৎপাদক ও কোম্পানি মালিকরা যাতে শিশু-কিশোরদের ধূমপানে উৎসাহিত না করে সেজন্য তাদের সভা-সেমিনারের মাধ্যমে বুঝাতে হবে।
তিনি বলেন, জরিমানা করতে হবে সুনির্দিষ্টভাবে, শাস্তি আরোপ করতে হবে, কঠোর হতে হবে। না হলে এর সুব্যবস্থা হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ