সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

ইসরাইল বর্ণবাদী রাষ্ট্র --ফরাসি রাষ্ট্রদূত

আমেরিকায় নিযুক্ত ফ্রান্সের বিদায়ী রাষ্ট্রদূত গেরার্দ অরাদ

 ২২ এপ্রিল, দ্য আটলান্টিক : আমেরিকায় নিযুক্ত ফ্রান্সের বিদায়ী রাষ্ট্রদূত গেরার্দ অরাদ বলেছেন, ইহুদিবাদী ইসরাইল হচ্ছে বর্ণবাদী রাষ্ট্র এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য নিয়ে যে পরিকল্পনা নিয়েছে তা ব্যর্থ হওয়ার সম্ভাবনা শতকরা ৯৯ ভাগ।

মার্কিন ম্যাগাজিন “দ্যা আটলান্টিক”কে দেয়া সাক্ষাৎকারে অরাদ আরো বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কথিত শান্তি প্রস্তাব হচ্ছে ইসরাইল যা চাইছে তার খুব কাছাকাছি। তাহলে এটা ব্যর্থ হবে না? আমি বলি এটা ব্যর্থ হওয়ার সম্ভাবনা শতকরা ৯৯ ভাগ।”

ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলিদের মাঝে অসম্ভব রকমের জনপ্রিয়, এমনকি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর চেয়েও বেশি  প্রিয়। এর কারণ হচ্ছে ইসরাইলিরা ট্রাম্পকে বিশ্বাস করে এবং তার ওপর আস্থা রাখে।

 “শতাব্দির সেরা চুক্তি” নামে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প খুব শিগগিরি মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনা প্রকাশ করতে যাচ্ছেন। তার জামাই ও সিনিয়র উপদেষ্টা জারেড কুশনার মূলত এ শান্তি পরিকল্পনা তৈরি করেছেন। ওয়াশিংটন পোস্ট বলছে, এ পরিকল্পনায় স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কে ফরাসি রাষ্ট্রদূত বলেন, কুশনার ইসরাইল ও ফিলিস্তিনিদের দ্বন্দ্বের ইতিহাস জানেন না। তারপরও তিনি সমস্যা সমাধানের একটা পরিকল্পনা করেছেন- সেটা ভালো। ফ্রান্সের এ রাষ্ট্রদূত আরো বলেন, ফিলিস্তিনিদেরকে সম্পূর্ণ রাষ্ট্রহীন করতে দ্বিধা করছে ইসরাইল। তারা ফিলিস্তিনিদেরকে ইসরাইলের নাগরিকও করবে না। বর্তমান অবস্থায় রাখতে চায় যার অর্থ হচ্ছে- ইসরাইল বর্ণবাদী রাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ