বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আবুধাবীর কারাগারে ১৯ বন্দীর ইসলাম গ্রহণ

খালিজ টাইমস ডট কম : আবুধাবীর পুলিশ দপ্তর দেশটিতে আটক অন্তত ৪৫৭ জন কারাবন্দিকে শাস্তিমূলক এবং সংশোধনাগার বা ‘Punitive and Correctional Institutions Department’ এ স্থানান্তরিত করে আর এদের মধ্য ১৯ জন বন্দি স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে বার্তা সংস্থা খালিজ টাইমসের বরাত দিয়ে জানা যাচ্ছে। চলতি মাসের ৮ তারিখে আবুধাবীর এক পুলিশ কর্মকর্তা বলেন, সংশোধনাগারে আটক বন্দীদের নিকট পরিশুদ্ধ হওয়ার যথেষ্ট সুযোগ থাকে এবং তারা এখান থেকে পুনর্বাসিত হওয়ার সুবিধা লাভ করে। এভাবে তাদেরকে সমাজে আর ভালো নাগরিক হয়ে বসবাস করার সুযোগ দেয়া হয়। ওই পুলিশ কর্মকর্তা আরো বলেন, পুনর্বাসন কেন্দ্রে থাকার সময় যে ১৯ জন ইসলাম গ্রহণ করে তারা বিভিন্ন জাতি এবং প্রেক্ষাপট থেকে এসেছেন।
আবুধাবী পুলিশ বিভাগের পরিচালক কর্নেল আলি আল কেতাবি বলেন, পুনর্বাসন এবং প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে কাঠ শিল্প, সেলাই, চিত্র শিল্প এবং হস্ত শিল্প অন্তর্ভুক্ত যার ফলে বন্দিদের বাস্তব কাজের দক্ষতা বৃদ্ধি পায় এবং শাস্তি শেষ হওয়ার পরে তারা আত্ম বিশ্বাসের সাথে কাজ করতে পারে।
তিনি বলেন, ‘এ কর্মসূচীর মাধ্যমে তাদেরকে বাস্তব অভিজ্ঞতা দেয়ার ব্যবস্থা করা হয় যাতে করে তারা শ্রম বাজারে উপযুক্ত কাজ খুঁজে পেতে পারে এবং সমাজের সাথে মিশ যেতে পারে।’
পুনর্বাসন কেন্দ্রের বন্দিদের তৈরী বিভিন্ন পণ্য ভোক্তাদের নিকট বিক্রয় করার ব্যবস্থা রয়েছে বলেও তিনি জানান। আল কেতাবি বলেন, পুনর্বাসন কেন্দ্রে গত বছর সংস্কৃতি এবং ধর্মীয় আলোচনা মূলক অন্তত ৬১,১০৫ টি কার্যক্রম সফল ভাবে শেষ করা হয়েছে।
আবুধাবীর আল আইনে অবস্থিত ‘Punitive and Correctional Institutions Department’ এ অপ্রাপ্ত বয়স্ক অপরাধীদের জন্য নিরাপত্তা এবং যথাযথ পরিচর্যার ব্যবস্থা বিদ্যমান।

অনলাইন আপডেট

আর্কাইভ