বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ওয়ানডে না খেলে দলে রাহী, সুযোগ পাননি ইমরুল তাসকিন

স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপ ক্রিকেটের জন্য দল ঘোষণার শেষ তারিখ ২৩ এপ্রিল। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গতকাল ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। দলের নেতৃত্বে যথারীতি মাশরাফি বিন মর্তুজা। টাইগারদের বিশ্বকাপে ১৫ জনের দলে সবচেয়ে বড় চমকের নাম পেসার আবু জায়েদ রাহী। ওয়ানডে খেলার অভিজ্ঞতা না থাকলেও বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন রাহী। বিসিবি সভাপতি নাজমুল হাসান বাকি ছিলো ২ জনের নামকে ঘিরেই। অবশেষে সব গুঞ্জন থামিয়ে দেয়া হয়েছে বিশ্বকাপে বাংলাদেশ দলের পূর্ণাঙ্গ স্কোয়াড। যেখানে শেষ দুই খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন ওয়ানডে ক্রিকেটে অনভিষিক্ত পেসার আবু জায়েদ রাহী এবং অফস্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। তবে দল ঘোষণার পর থেকেই আলোচনা বেড়েছে এ দুইজনের জায়গায় বাঁহাতি টপঅর্ডার ইমরুল কায়েস এবং ডানহাতি পেসার তাসকিন আহমেদকে নেয়ার ব্যাপারে। অবশ্য নির্বাচকরা সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে দলটির ওপরই আস্থা রেখেছেন। ওই দলের সঙ্গে ইনজুরি কাটিয়ে সাকিব ফিরেছেন বিশ্বকাপ দলে। সবমিলিয়ে ওই সিরিজের ১৩ জনই আছেন বিশ্বকাপ দলে। আর  ইমরুল কায়েস, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম কেউই সুযোগ পাননি বিশ্বকাপ দলে। কিন্তু তাসকিন ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে দলের অপরিহার্য অংশ ছিলেন। এবার বাদ পড়েছেন তিনি। আর ইমরুল কায়েস যে দলে থাকছেননা তা কয়েকদিন আগেই আভাস দিয়েছিলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। এতদিন দিন ক্রিকেট পাড়ায় গুঞ্জন ছিল একজন বাড়তি স্পিনার ও পেসার নেওয়া হতে পারে দলে। পঞ্চম পেসার হিসেবে রাহী জায়গা পেলেও কপাল খোলেনি বাড়তি কোন স্পিনারের। সাকিব আল হাসানকে নিয়ে টাইগারদের স্পিন আক্রমণের নেতৃত্ব দেবেন মিরাজ। বদলে ব্যাটিং অল রাউন্ডার হিসেবে মোসাদ্দেক জায়গা  পেয়েছেন বিশ্বকাপ মিশনে। এছাড়া ইয়াসির আলী রাব্বিকে নিয়ে আলোচনা ছিলো অনেক। দুটি টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা এই ডানহাতি অফস্পিনার ডাকপেয়েছেন ত্রিদেশীয় সিরিজের দলে। তবে ২৩ মে পর্যন্ত দলে পরিবর্তন আনা যাবে। ৫ মে আয়ারল্যান্ডে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের (তৃতীয় দল ওয়েস্ট ইন্ডিজ) পারফরম্যান্স কিংবা চোটে নতুন কেউ দলে সুযোগও পেয়ে যেতে পারেন। গতকাল দল ষোষণার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্রিকেট পরিচালনা বিভাগের  চেয়ারম্যান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, নির্বাচক হাবিবুল বাশার সুমন ও মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম। বিশ্বকাপ দল প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বলেন, ‘অভিজ্ঞতা ও কন্ডিশন বিবেচনা করেই আমরা বিশ্বকাপ দলটি ঘোষণা করেছি। এই দলটি নির্বাচন করতে আমাদের অনেক চিন্তাভাবনা করতে হয়েছে।’
বিশ্বকাপে বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন ও আবু জায়েদ রাহী।
ত্রিদেশীয় সিরিজের দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ,  মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন,  মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান ও ইয়াসির আলী রাব্বি।

অনলাইন আপডেট

আর্কাইভ