শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ব্যাপক দরপতনে তিন মাস পূর্বের অবস্থানে ফিরলো শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার : ব্যাপক দরপতনে তিন মাস পূর্বের অবস্থানে ফিরলো শেয়ারবাজার। বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৮ পয়েন্ট। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২২০ পয়েন্ট।
গতকাল রোববার ডিএসইতে দিনভর লেনদেনের গতি ছিল কম। দিন শেষে মোট লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকা, যা তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত বছরের ২৩ ডিসেম্বর লেনদেন হয় ৩৫৩ কোটি ৬৩ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ২০৬টির আর দর অপরিবর্তিত আছে ৪৩টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ৩০ পয়েন্ট। মোট লেনদেন হয় ৩৯০ কোটি ৯৯ লাখ টাকা।
লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন, বিএটিবিসি, সুহৃদ, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জেস, ন্যাশনাল পলিমার ও লিগ্যাসি ফুটওয়্যার।
দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো- অগ্রণী ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জেস, সোনালী আঁশ, এমবি ফার্মা, বিডি অটোকার, ফাইন ফুডস, ইস্টার্ন লুব্রিকেন্ট, রেনউইক, সিভিও পেট্রোকেমিক্যাল ও আলহাজ টেক্সটাইল।
দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো- বিআইএফসি, স্টান্ডার্ড ইনস্যুরেন্স, ইউনাইটেড ইনস্যুরেন্স, সিম টেক্সটাইল, পিএফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইউনাইটেড ফাইন্যান্স, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ও আল আরাফাহ ব্যাংক লিমিটেড।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৮৮৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫০টির আর দর অপরিবর্তিত আছে ৩৫টির। মোট লেনদেনের পরিমাণ ১০ কোটি ৪৯ লাখ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ