শুক্রবার ২৭ নবেম্বর ২০২০
Online Edition

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলতে হবে ভারতকে : আইসিসি

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে ভারত জুড়ে পাক বিরোধী হাওয়া। আর সেই ¯্রােতে জুড়ে গিয়েছে ক্রিকেটও। আসন্ন বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কটের ডাক উঠেছে ভারতে। এই নিয়ে আইসিসিতে দরবার করেও খুব একটা কাজের কাজ হয়নি। চুক্তি অনুযায়ী বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলতেই হবে ভারতকে, পরিষ্কার জানিয়ে দিল আইসিসি।

২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ভারত-পাকিস্তান দুই দেশের বোর্ডের মধ্যে চুক্তি অনুযায়ী ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল। কিন্তু কেন্দ্র সরকারের নিষেধাজ্ঞার কারণে সেই সিরিজে খেলেনি ভারত। কিন্তু আইসিসি অনুমোদিত টুর্নামেন্ট বা এশিয়া কাপের মতো আসরে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছে। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় আইসিসিতে মামলা করে হারতে হয়েছে পাকিস্তানকে। আর তাই আইসিসি-র নির্দেশ মেনে সোমবারই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে ২২ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। 

আইসিসি সিইও ডেভ রিচার্ডসন জানান, ‘আইসিসি ইভেন্টগুলোর জন্য, সকল দলগুলো একটি সদস্যের অংশগ্রহণের চুক্তিতে স্বাক্ষর করেছে। যার জন্য তারা টুর্নামেন্টের সব ম্যাচেই অংশগ্রহণ করতে হবে। কিন্তু কোনও কারণে সেই নিয়মের অন্যথা হলে পয়েন্ট কিন্তু প্রতিপক্ষ দল পেয়ে যাবে।’ অর্থাৎ ম্যাচ বয়কট করলে চুক্তি অনুযায়ী পয়েন্ট কাটা যাবে ভারতের। সেক্ষেত্রে চুক্তি লঙ্ঘন করার জন্য শাস্তির মুখেও পডতে পারে বিসিসিআই। এবিষয়ে একটা বিষয়ে রিচার্ডসন স্পষ্ট করে দিয়েছেন, “আইসিসি’র নীতি স্পষ্ট! খেলার সঙ্গে রাজনীতিকে মেশানো যাবে না।” বিশ্বকাপে আগামী ১৬ জুন ম্যাঞ্চেস্টারে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

অনলাইন আপডেট

আর্কাইভ