শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

সরকারি দফতরের সকল সহকারী পদকে প্রশাসনিক কর্মকর্তা পদে উন্নীত করার দাবি

স্টাফ রিপোর্টার: অনতিবিলম্বে সচিবালয়ের ন্যায় বাইরে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী ও সমপদগুলোর পদবী এবং ১০ গ্রেড পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা পদে উন্নীতকরণের জোর দাবি জানানো হয়েছে, বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ। তারা বলেন, জনপ্রশাাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত ও জাতীয় সংসদের প্রস্তাবনা অনুযায়ী পাবলিক সার্ভিস কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এবং বাংলাদেশ সচিবালয়ের ন্যায় অন্যান্য দফতরের উচ্চমান সহকারী, প্রধান সহকারী ও সহকারী পদগুলোকে পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তাসহ সমপদগুলোকে  ১০ম গ্রেডেসহ প্রশাসনিক কর্মকর্তা পদবী বাস্তবায়নের দাবি। 

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই দাবি জানানো হয়। 

সংগঠনের সভাপতি কে এম বদিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মহাসচিব আবু নাসির খান, ঐক্য পরিষদ নেতা মমিনুর রশীদ সিদ্দিকী, মোহাম্মদ জাকির হোসেন, মো. বেলাল হোসেন, মোখলেছুর রহমান, শফিকুল ইসলাম খান, জিয়াউল হক, মেজবা উদ্দিন, মো. আতিকুল ইসলাম, নুরুজ্জামান হাওলাদার প্রমুখ। 

বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদের সভাপতি কে এম বদিউজ্জামান বলেন, সচিবালয়ের কর্মচারীদের মতো সরকারি অন্য দপ্তরগুলোর প্রধান সহকারী, উচ্চমান সহকারী, অফিস সহকারী ও সমমানের কর্মচারীদের পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ আরও কিছু দাবিতে আগামী ৬ এপ্রিল  জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে ৷

বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ কেন্দ্রীয় মহা-সচিব আবু নাসির খান বলেন, বর্তমান সরকার উন্নয়নের সরকার, সরকার সকল সেক্টরের কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি করছেন। কিন্ত কৃষি অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের যোগ্যতা থাকা সত্বেও পদোন্নতি হচ্ছে না। তিনি সচিবলায়ের ন্যায় বাহিরের সকল দপ্তরের উচ্চমান সহকারী, প্রধান সহকারী ও সহকারী পদগুলোকে পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তাসহ ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সাংবাদিক সম্মেলনে বক্তারা বলেন, সচিবালয়ের অভ্যন্তরে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী ইত্যাদি সমপদের কর্মচারীদের প্রশাসনিক কর্মকর্তাসহ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হলেও সচিবালয়ের বাইরে বর্ণিত পদে কর্মরত কর্মচারীদের অদ্যাবধি পূর্ব পদেই রাখা হয়েছে। কিন্তু বর্তমান চাকরি ও বেতন কমিশনের প্রস্তাবে এ বৈষম্য নিরসনের কোনো প্রস্তাব করা হয়নি, যা অনাকাক্সিক্ষত। এ ব্যাপারে অনতিবিলম্বে সংশোধনী এনে তা বাস্তবায়নের দাবি জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ