শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ভারতে পুলিশী হেফাজতে দুই মুসলিম যুবকের মৃত্যু

১২ মার্চ, ওয়ান ইন্ডিয়া : ভারতের বিহারে আবারো পুলিশি হেফাজতে মুসলিমদের মৃত্যুর ঘটনা ঘটেছে। তাদেরকে আটক করে একটি লুট ও হত্যা মামলায় যুক্ত করার জন্য জবানবন্দী আদায়ের চেষ্টা করে পুলিশ তাদের ব্যাপক নির্যাতন করে। ওই নির্যাতনের কারণেই শেষ পর্যন্ত দুই মুসলিম যুবকের মৃত্যু ঘটে।

সূত্র জানায়, বিহারের পূর্ব ছাম্পারান জেলার ছাকিয়া থানার পুলিশ গত মঙ্গলবার রাতে সিতামারহি নামক স্থান থেকে মোহাম্মদ তাসলিম (৩৫) ও মোহাম্মদ গুফরান (৩০) নামের দুই যুবককে আটক করে। পরে তাদেরকে পুলিশ একটি লুট ও হত্যা মামলার স্বীকারোক্তি আদায়ের চেষ্টা করে। এ সময় পুলিশ ওই দুই যুবকের ওপর ব্যাপক অত্যাচার চালায়। ওই অত্যাচারের কারণেই পরে তাদের মৃত্যু হয়। জানা গেছে, পুলিশের হাতে আটক হওয়ার ২০ ঘণ্টার মধ্যেই তারা মারা যায়।

এদিকে এ ঘটনার সাথে জড়িত থাকা আট পুলিশ সদস্য পালিয়ে গেছে।

এ বিষয়ে ওই থানার এসএইচও চন্দ্রভুষণ কুমার সিংসহ অন্য পুলিশদের ব্যাপারে একটি এফআইআর দায়ের করার পর বিষয়টি আলোচনায় ওঠে আসে।

এদিকে পুরো বিষয়টি বিহারের নিতিশ কুমার সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করেছে। আগে থেকেই বিরোধী পক্ষগুলো অভিযোগ করে আসছিল, রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। এরই জের ধরে কয়েকদিন আগে নিতিশ কুমার পুলিশের ডিজি গুপ্তেশ্বর পান্ডেকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে তার ব্যাপারে কঠিন সিদ্ধান্ত নিতে পারে সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ