রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

পাক পানিসীমায় ভারতীয় সাবমেরিনের প্রবেশের চেষ্টায় ফের উত্তেজনা

৫ মার্চ, ইন্টারনেট : পাকিস্তানের জলসীমায় ভারতীয় নৌবাহিনীর একটি সাবমেরিনের অনুপ্রবেশের চেষ্টা ঠেকিয়েছে ইসলামাবাদ। পাকিস্তান নৌবাহিনী বলছে, সোমবার রাতে সীমা অতিক্রম করে পাকিস্তানের জলসীমায় অনুপ্রবেশের চেষ্টা করেছে ভারতীয় একটি সাবমেরিন। তবে এই চেষ্টা পাক নৌবাহিনী সফলভাবে নস্যাৎ করেছে।

এক সপ্তাহ আগে পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি এ দুই দেশের পাল্টাপাল্টি আকাশসীমা লঙ্ঘনের ঘটনার পর ফের নতুন করে উত্তজনা শুরুর শঙ্কা দেখা দিয়েছে।

মঙ্গলবার পাক নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সাবমেরিনকে বাধা দেয়ার জন্য বিশেষ দক্ষতার ব্যবহার করেছে পাকিস্তান নৌবাহিনী। ভারতীয় ওই সাবমেরিনকে পাকিস্তানি জলসীমায় প্রবেশে বাধা দিতে সফল হয়েছে তারা।

সর্বশেষ ২০১৬ সালে পাক জলসীমায় অনুপ্রবেশের চেষ্টা করেছিল ভারতীয় নৌবাহিনীর একটি সাবেমরিন। নৌবাহিনীর ওই বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান নৌবাহিনী তাদের আঞ্চলিক জলসীমা রক্ষায় সদা প্রস্তুত এবং যেকোনো ধরনের আগ্রাসনের জবাব পুরোদমে দিতে সক্ষম।

পাক নৌবাহিনীর ওই বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান নৌবাহিনী আধুনিক প্রযুক্তি বহনকারী ভারতীয় সাবমেরিন সনাক্ত করেছে; যা ভারতের নৌবাহিনীর জন্য ক্ষতিকর। সরকারের শান্তিপূর্ণ পদক্ষেপের কথা মাথায় রেখে পাকিস্তান নৌবাহিনী ভারতীয় ওই সাবমেরিনকে টার্গেট করেনি। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভারতকে শান্তির পথে এগিয়ে আসা উচিত।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানিঘটে। পরে পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। এই অভিযানের একদিন পর ২৭ ফেব্রুয়ারি দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা ঘটে।

পাকিস্তান ভারতীয় বিমানবাহিনীর দু’টি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটকের দাবি জানায়। অন্যদিকে, ভারতও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি তোলে। পাকিস্তানি অনুপ্রবেশ ঠেকানোর সময় ভারতীয় একটি মিগ-২১ যুদ্ধবিমান ও অভিনন্দন বর্তমান নামে একজন পাইলট নিখোঁজ রয়েছেন বলে স্বীকার করে নয়াদিল্লি।

আটক ওই পাইলটকে ফিরিয়ে দেয়ার পর পরিস্থিতি শান্ত হলেও পাক জলসীমায় ফের ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন অনুপ্রবেশের চেষ্টা নতুন করে উত্তেজনা তৈরি করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ