বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

ভারতীয় বিমানবাহিনীর ৭ কর্মকর্তা নিহত

জম্মু-কাশ্মীরে ভারতীয় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ২ পাইলটসহ বিমান বাহিনীর ৬ কর্মকর্তা নিহত হয়েছেন। বুধবার সকালে জম্মু-কাশ্মীরের বুদগাম জেলায় এ ঘটনা ঘটেছে। এ সময় এক বেসামরিক নাগরিকও নিহত হন।

এনডিটিভিকে এসব তথ্য নিশ্চিত করেছেন ভারতীয় কর্মকর্তারা। অবশ্য এর আগে আজ (বুধবার)সকালে এই ঘটনাটিকে ‘যুদ্ধবিমান বিধ্বস্ত’ বলে ভারতীয় মিডিয়ায় প্রচারিত হয়েছিল। তখন শুধু ২ পাইলটের নিহত হওয়ার খবর পাওয়া যায়।

তবে পরে ভারতীয় পুলিশ ঘটনাস্থলে গিয়ে জানায়, বিধ্বস্ত হয়েছে একটি হেলিকপ্টার এবং নিহতের সংখ্যা মোট ৭ জন।

কী কারণে কপ্টারটি বিধ্বস্ত হয়েছে সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। তবে প্রাথমিক ধারণা অনুযায়ী, কারিগরি ত্রুটিকে এর জন্য দায়ী করা হয়েছে।

গতকাল বুধবার সকাল থেকে জম্মু কাশ্মিরের আকাশে পাকিস্তানী যুদ্ধবিমান হানা দিতে থাকে। এসময় ছয়টি স্থানে বোমা নিক্ষেপ করে পাকিস্তানী বাহিনী। গত সোমবার রাতে পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় বাহিনীর বিমান হামলার জবাবে এইসব হামলা চালানো হয়।

এরপর ভারতীয় যুদ্ধবিমান নতুন করে বুধবার পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করলে দুটি বিমান ভূপাতিত করে পাকিস্তান। এ সময় একটি জম্মু কাশ্মিরে এবং একটি বিমান আজাদ কাশ্মিরে পতিত হয়। আজাদ কাশ্মিরে ভূপাতিত বিমানটির দুই পাইলটকে আটক করে পাকিস্তান সেনাবাহিনী। তাদের একজন উইং কমান্ডার অভিনন্দন। আর অন্যজনের নাম জানা যায়নি; যাকে একটি সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ভারতীয় কর্তৃপক্ষ অভিনন্দন এর পাকিস্তানের আটক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ