মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

স্বাগতিক বাংলাদেশের নারী অরচাররা জিতলো ২ স্বর্ণ

স্পোর্টস রিপোর্টার: আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাংকিং আরচারি চ্যাম্পিয়নশিপের এবারের আসরে শ্রেষ্ঠত্ব দেখালো ভারত। দুটি স্বর্ণ জিতে তার পরের অবস্থানেই রয়েছে স্বাগতিক বাংলাদেশ। আন্তর্জাতিক এই টুর্নামেন্টের এটি ছিল তৃতীয় আসর। আগের দুটি আসরের আয়োজক ও ছিল বাংলাদেশ। প্রতিটি আয়োজনে বাংলাদেশ আরচারি ফেডারেশন মুন্সিয়ানা দেখালেও পদক লড়াইয়ে যেন ক্রমেই পিছিয়ে পড়ছে। স্বাগতিক আরচাররা নিজেদের অবস্থান ধরে রাখতে পারছেননা। শুধু দেশে নয় বিদেশের মাটিতে দীর্ঘ মেয়াদী ট্রেনিং করানোর পর ও স্বাগতিক আরচারদের পারফরমেন্সের উন্নতি না হওয়ায় অনেকটাই হতাশ আরচারি সংশ্লিষ্টরা। প্রথম আসরে স্বাগতিক আরচাররা ১০টি স্বর্ণ পদকের লড়াইয়ে ৬টি জিতেছিলেন। দ্বিতীয় আসরে একটি কমে স্বাগতিকরা পেয়েছিল ৫টি। এবার তৃতীয় আসরের ফল আরো খারাপ হয়েছে। এক কথায় ভরাডুবি।

গতকাল মঙ্গলবার গাজীপুরের টঙ্গীর শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে শেষ হওয়া টুর্নামেন্টে বাংলাদেশের অর্জন ২ স্বর্ণ পদক। এ ছাড়া ৩টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ পেয়ে পদক তালিকায় দ্বিতীয় স্থানে স্বাগতিকরা। ঘরের মাঠের এ টুর্নামেন্টে বাংলাদেশের মুখ রক্ষা করেছেন চার নারী আরচার দিয়া সিদ্দিকী, বন্যা আক্তার, সুস্মিতা বনিক ও শ্যামলী রায়।সকালেই দিনটি শুরু হয় সুখবর দিয়েই। কম্পাউন্ড নারী দলগত ইভেন্টে বাংলাদেশের বন্যা আক্তার, সুস্মিতা বণিক ও শ্যামলি রায় মিলে হারিয়েছে ভারতকে। ১৩১-১২৮ স্কোরের ব্যবধানে দেশটির প্রগতি, পাওয়ার ইশা কেতন ও সঞ্চিতা তিওয়ারিকে হারিয়ে স্বর্ণপদক নিশ্চিত করেন দেশের তিন আর্চার। এদিকে রিকার্ভ নারী একক ইভেন্টেও স্বর্ণ নিশ্চিত করেছে বাংলাদেশের দিয়া সিদ্দিকী। ৬-৪ সেট পয়েন্টের ব্যবধানে ইরানের শোযামেহের শিভাকে হারিয়েছেন এই আর্চার। এছাড়া বাকী তিন ফাইনালে বাংলাদেশকে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তিন ইভেন্টে।

টুর্নামেন্টের আলো যখন লাল-সবুজের প্রতিভাবান রুমান সানার দিকে। অনেকটা হতাশ হয়েই ফিরতে হয়েছে তাকে। রিকার্ভ পুরুষ একক ইভেন্টে থাইল্যান্ডের থেপনা দেনচাইয়ের কাছে স্বর্ণ খুইয়েছেন দেশের তারকা এই আরচার। ২-৬ সেট পয়েন্টের ব্যবধানে হেরেছেন রুমান সানা।রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টেও স্বর্ণ হাতছাড়া হয়েছে দেশের। ভারতের চাংমাই বিশাল, চৌহান কারনি সিং ও হুদা পরশের কাছে ৫-১ সেট পয়েন্টের ব্যবধানে হেরেছে বাংলাদেশের রুমান সানা, তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহম্মেদ রুবেল।চ্যাম্পিয়নশিপ শেষে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী মো: গোলাম দস্তগীর গাজী, (বীর প্রতিক) এম.পি।

উল্লেখ্য চার দিনব্যাপী এই প্রতিযোগিতায় ২৫ দেশের আরচার অংশগ্রহণ করেছেন। ১০ স্বর্ণের মধ্যে সর্বাধিক চারটি পেয়েছে ভারত। দুটি বাংলাদেশ এবং একটি করে থাইল্যান্ড, ইরান, চাইনিজ তাইপে ও জার্মানি। একটি ব্রোঞ্জ জিতে এর বাইরে পদক তালিকায় নাম উঠিয়েছে ইরাক।

চূড়ান্ত পদক তালিকা

দেশ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট

ভারত ৪ ৩ ৩ ১০

বাংলাদেশ ২ ৩ ৪ ৯

ইরান ১ ২ ১ ৪

জার্মানি ১ ২ ০ ৩

চাইনিজ তাইপে ১ ০ ১ ২

থাইল্যান্ড ১ ০ ০ ১

ইরাক ০ ০ ১ ১

অনলাইন আপডেট

আর্কাইভ