শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

কুয়েটে ওয়েস্ট এন্ড ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন ‘ওয়েস্টসেফ-২০১৯’ অনুষ্ঠিত

 খুলনা অফিস : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ওয়েস্টসেফ-২০১৯ ‘সিক্সথ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইন্টিগ্রেটেড সলিড ওয়েস্ট এন্ড ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট ইন সাউথ-এশিয়ান কানট্রিস’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়েস্টসেফ ২০১৯ এর চেয়ার, কুয়েটের সাবেক ভাইস-চ্যান্সেলর এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। 

অনুষ্ঠানে চিফ প্যাট্রোন হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের এ্যাকটিং ভাইস-চ্যান্সেলর ও সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী। সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইটালির ইউনিভার্সিটি অব প্যাডোভা এর প্রফেসর রাফায়েলো কসু (Prof. Raffaello Cossu, University of Padova, Italy), জার্মানীর বা’হস ইউনিভার্সিটি ওয়েমার এর প্রফেসর ইকার্ড ক্রাফট (Prof. Eckhard Kraft, Bauhaus University Weimar, Germany), জার্মানীর বা’হস ইউনিভার্সিটি ওয়েমার এর প্রফেসর লিজ বাকুবার (Prof. Liz Bachhuber, Bauhaus University Weimar, Germany), নেপালের ওয়েস্ট ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ ও শিক্ষাবীদ ড. নওয়া রাজ খাতিওয়াদা (Dr. Nawa Raj Khatiwada, Academician and Waste Management Expert, Nepal) ও  সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কাজী এবিএম মহিউদ্দিন।

২৩ এবং ২৪ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কক্ষে অনুষ্ঠিত হয় ১২টি প্যারালাল টেকনিক্যাল সেশন ও ৩টি কী-নোট সেশন। সম্মেলনে মোট ৩টি কী-নোট পেপার, ১টি থীম পেপার ও ৭৭টি কারিগরী পেপার উপস্থাপিত হয় এবং সেরা ৩টি পেপারকে প্রফেসর ড. মোহাম্মদ হারুনুর রশীদ বেষ্ট পেপার ও ১টি সেরা উদ্ভাবনী এ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২ দিন ব্যাপী ওয়েস্টসেফ-২০১৯ আন্তর্জাতিক সম্মেলনে জার্মানী, ইটালী, নেপাল, ভারত ও জিম্বাবুয়ের ৪৫ জনসহ ২০০ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী ও নীতিনির্ধারকগণ অংশগ্রহণ করেন। সম্মেলনের প্রথম দিন সকাল থেকে বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী’র শতবর্ষ উদ্যাপন উপলক্ষে চার দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু করে এবং রাতে কনফারেন্স ডিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে প্রফেসর রাফায়েলো কসু-কে ওয়েস্টসেফ লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কারিগরী ও অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা ও প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে কুয়েট, বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী, ইউনিভার্সিটি অব প্যাডোভা ইটালী ও ইন্টারন্যাশন্যাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপ (আইডব্লিউব্লিউজি) এর যৌথ আয়োজনে কুয়েটে ৬ষ্ঠ বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনে সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, এসএনভি-নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ওয়াটার এইড, সেভেন রিংস সিমেন্ট, প্রাকটিক্যাল একশন ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(সিজিসি)।

উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০০৯ সালে প্রথম, ২০১১ সালে দ্বিতীয়, ২০১৩ সালে তৃতীয়, ২০১৫ সালে চতুর্থ এবং ২০১৭ সালে পঞ্চম বারের মত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন যথাক্রমে ওয়েস্টসেফ ২০০৯, ওয়েস্টসেফ ২০১১, ওয়েস্টসেফ ২০১৩, ওয়েস্টসেফ ২০১৫ ও ওয়েস্টসেফ ২০১৭ অনুষ্ঠিত হয় এবং আগামী ২০২১ সালের ২৭-২৮ ফেব্রুয়ারি ৭ম কনফারেন্স ওয়েস্টসেফ ২০২১ অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ