শুক্রবার ২১ জানুয়ারি ২০২২
Online Edition

কয়রায় ১৮টি কমিউনিটি ক্লিনিকে বিদ্যুৎ সংযোগ নেই

খুলনা অফিস : খুলনার কয়রা উপজেলায় কমিউনিটি ক্লিনিকে বিদ্যুৎ সংযোগ না থাকায় সরকারের দেয়া ল্যাপটপসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। যার ফলে আধুনিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে এলাকার মানুষ। দীর্ঘদিন এমন অবস্থা চলতে থাকলেও বিষয়টি সম্পর্কে খেয়াল নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর হাতের নাগালে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য সরকার সারা দেশের ন্যায় কয়রা উপজেলার ৭টি ইউনিয়নে ২৭টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। পরবর্তীতে ক্লিনিকগুলোয় ওষুধ সরবরাহ, চিকিৎসাসহ জনবল নিয়োগ করে স্বাস্থ্যসেবা অব্যাহত রাখে। ওই সব ক্লিনিকগুলো আরও কার্যকরী ও আধুনিক করতে সরকার ল্যাপটপ, কম্পিউটার, ট্যাব ও মডেমসহ আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করে। কিন্তু উপজেলার ২৭টি ক্লিনিকের মধ্যে ৯টিতে বিদ্যুৎ সংযোগ চালু থাকলেও বাকি ১৮টিতে বিদ্যুৎ সংযোগ নেই।
উপজেলা স্বাস্থ্য পরিদর্শক রুহিত বরণ রায় জানান, উপজেলার অনেক ক্লিনিকের যোগাযোগ ব্যবস্থা অনেক খারাপ। বর্ষা মওসুমে কাদা পানির মধ্য দিয়ে অনেক স্বাস্থ্যকর্মীকে ক্লিনিকে যেতে হয়। তিনি আরও জানান, যোগাযোগ ব্যবস্থার উন্নতি ও বাকী ক্লিনিকগুলোয় বিদ্যুৎ সংযোগ চালু হলে স্বাস্থ্যসেবার মান আরও বৃদ্ধি পাবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. সুজাত আহমেদ জানান, যেসব ক্লিনিকগুলোয় বিদ্যুৎ সংযোগ নেই সেখানে যাতে দ্রুত বিদ্যুৎ সংযোগ পায় সেজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ