সোমবার ২৪ জানুয়ারি ২০২২
Online Edition

কেজির দরে প্রাথমিকের বই

সংগ্রাম ডেস্ক : টাঙ্গাইলের মির্জাপুরে ৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে সরকারি প্রাথমিকের বই। আর এই কাজ করছেন খোদ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। হাতেনাতে এ ঘটনা ধরা পড়েছে উপজেলার বহুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বস্তাবন্দী করার সময় পাওয়া গেছে প্রায় কয়েক বস্তা বই। তবে বিষয়টি অস্বীকার করেছেন প্রধান শিক্ষক কাজী গোলাম সারোয়ার। তিনি জানান, বইগুলো গুছিয়ে রাখা হচ্ছে গুদাম ঘরে রাখার জন্যে। শীর্ষকাগজ।
তবে নাম প্রকাশ না করার শর্তে ওই পুরাতন বই ক্রেতাদের একজন জানান, ৮ টাকা দরে বইগুলো কিনেছেন তিনি। সে হিসেবে প্রধান শিক্ষক তার কাছ থেকে বুঝে নিয়েছেন ২৭৫০ টাকা। যেখানে পুরাতন বইসহ এ বছরের নতুন বইও রয়েছে। যদিও নতুন কিংবা পুরাতন সব বই-ই যথাসময়ে শিক্ষা অফিস বরাবর ফেরত দেয়ার কথা।
বই ক্রেতা আরও জানান, উপজেলার অধিকাংশ বিদ্যালয়েই এভাবে বই বিক্রি করে থাকে। ৫ থেকে ৮ টাকা দরে এই বইগুলো কিনে থাকেন তারা। তবে এগুলো বিক্রয় করা যে অবৈধ তা জানেন না পুরাতন বই ক্রেতা স্বল্পশিক্ষিত ওই ব্যক্তি।
এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলমগীর হোসেন জানান, বিষয়টি তার জানা নেই। তবে বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান। উপজেলা নির্বাহী অফিসার আবদুল মালেক জানান, সরকারি নতুন কিংবা পুরাতন বই কোনটাই বিক্রি করে দেয়ার  কোন সুযোগ নেই। যদি কেউ এ কাজ করে থাকে তবে তা তদন্ত করে দেখা হবে এবং দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ