সোমবার ২৪ জানুয়ারি ২০২২
Online Edition

হাটহাজারীতে দোকানে দোকানে সরকারি ওষুধ ॥ বিপুল পরিমাণ জব্দ

হাটহাজারীতে ফার্মেসি থেকে বিপুল পরিমাণ সরকারি ওষুধ জব্দ করেছে উপজেলা প্রশাসন

হাটহাজারী (চট্টগ্রাম) সংবাদদাতা : ফার্মেসিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ সরকারি ওষুধ জব্দ করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। সরকারি চিকিৎসা কেন্দ্রের বিনামুল্যের এসব সরকারি ওষুধ বাজারের ফার্মেসিতে পাওয়া যাওয়ায় তোলপাড় শুরু হয়েছে সাধারণের মাঝে। রোগীদের জন্য বরাদ্দকৃত বিনামূল্যের এসব ওষুধ একটি চক্র কৌশলে বাজারে বিক্রি করে আসছে বলে জানা গেছে।
গত বুধবার (১৩ ফেব্রুয়ারি) থেকে হাটহাজারীতে টানা তিনদিনের অভিযানে প্রায় ১৬ হাজার পিস সরকারি ওষুধ জব্দ করা হয়েছে। সরকারি ওষুধগুলোর মোড়কে ম্ল্যূ উল্লেখ নেই। তবে বেসরকারি ওষুধের সঙ্গে গ্রুপ মিলিয়ে দাম নির্ধারণ করে ক্রেতাদের কাছে বিক্রি করা হয় সরকারি ওষুধ।
পৌরসভার চারটি ফার্মেসিতে অভিযান চালিয়ে এসব ওষুধ জব্দ করেন। এগুলো হলো পৌরসভার নিউ মেডিসিন, তারেক মেডিকেল হল, আলম ফার্মেসি ও আদর্শ গ্রামের একটি নামহীন ওষুধের দোকান। অভিযানের খবর পেয়ে এসব দোকানের মালিক পালিয়ে যাওয়ায় কাউকে আটক কিংবা সাজা দেয়া সম্ভব না হলেও এসব মেডিসিনের দোকান বন্ধ করে দিয়েছে প্রশাসন।
ইউএনও রুহুল আমিন জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে এসব দোকানে অভিযান চালানো হয়। চারটি দোকান থেকে ১৫ রকমের সরকারি ওষুধ মিলেছে। এ ছাড়া সরকার কর্তৃক বরাদ্দকৃত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির সামগ্রীও পাওয়া গেছে।
প্রশাসনের অভিযানের সময় দোকানের কর্মচারীরা জানায়,‘অর্ডার দিলে হাটহাজারী উপজেলার চৌধুরীহাট এলাকার একজন ব্যক্তি এসব সরকারি ওষুধ দোকানে পৌঁছে দেয়। সে হাটহাজারীর পার্শ্ববর্তী উপজেলাগুলোতেও সরকারি ওষুধ সাপ্লাই করে।
প্রশাসন সূত্রে জানা গেছে জনগণকে বঞ্চিত করে সরকারি সম্পত্তি খেকো ওই ব্যক্তির তথ্য এখন প্রশাসনের হাতে , তাকে ধরতে অভিযান অব্যাহত আছে।
তবে সচেতন মহলের অভিযোগ, সরকারি চিকিৎসা কেন্দ্রগুলোর কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী এ কাজে জড়িত জড়িত রয়েছে। সংশ্লিষ্ট দপ্তর ও তদারককারী প্রশাসনের তদারকীর অভাব, অবহেলা অথবা তারাও এহেন অপকর্মে জড়িত থাকার কারণে জনগণের জন্য বিনামূল্যে দেওয়া সরকারি ওষুধ সারা দেশে এভাবে লুন্ঠন হচ্ছে।
সরকারি চিকিৎসা কেন্দ্রগুলোতে যথাযথ তদারকির মাধ্যমে অসৎ কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করতে পারলে জনগণের অধিকার রক্ষা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ