সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

নাইজেরিয়ায় সাম্প্রদায়িক দাঙ্গায় ৬৬ জন নিহত

 

১৬ ফেব্রুয়ারি, আল জাজিরা, রয়াটর্স : নাইজেরিয়ার উত্তরপশ্চিমা অঞ্চলে কাদুনা রাজ্যে দুই সাম্প্রদায়িক দাঙ্গায় ৬৬ জন নিহত হয়েছে। অপর দিকে গতকাল শনিবার অনুষ্ঠিতব্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচন ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে নির্বাচন কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন।

নাইজেরিয়ার সরকার শুক্রবার একটি বিবৃতিতে জানায়, যখন এই দাঙ্গার খবর জানা যায়, তখন বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয় এবং অনেক জনকে গ্রেফতার করা হয়েছে।

কাদুনা সরকারের মুখপাত্র সামুল আরুয়ানা জানান, সাম্প্রদায়িক দাঙ্গার ফলে নিরাপত্তা বাহিনী বিভিন্ন জায়গা থেকে মোট ৬৬টি লাশ উদ্ধার করেছে যার মধ্যে ২২ জন শিশু এবং ১২ জন নারীর লাশ ছিলো। সেই সঙ্গে ৪ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় নিরাপত্তা বাহিনী।

কাদুনার স্থানীয় বাসীন্দা আব্দুলকাদির ইনুয়া জানান, ‘এই হামলার ঘটনায় স্থানীয় বাসীন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। আমি আশা করি নিরাপত্তা বাহিনী তাদের পরিকল্পনা মোতাবেক কাজ করবে এবং আর কোন মৃত্যুর ঘটনা ঘটবে না। বিশেষ করে এই নির্বাচনের সময় পরিস্থিতিকে হালকা করবে’।

প্রসঙ্গত, শনিবার নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক ঘন্টা আগে এই হামলার ঘটনাটি ঘটে।

 দেশটির নির্বাচন কমিশনের (আইএনইসি) চেয়ারম্যান মাহম্মুদ ইয়াকুব জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচন সঠিক এবং দুর্নীতিমুক্ত হওয়ার জন্য এই নির্বাচন স্থগিত করা প্রয়োজন ছিলো।

অনলাইন আপডেট

আর্কাইভ