সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

যুদ্ধবিধ্বস্ত এলাকায় ৫ বছরে ৫ লাখ শিশুর মৃত্যু-সেভ দ্য চিলড্রেন

১৬ ফেব্রুয়ারি, আনাদোলু এজেন্সি, নিউ স্ট্রেইস টাইমস : বিশ্বব্যাপী যুদ্ধবিধ্বস্ত এলাকায় ও খাদ্যের অভাবে প্রতি বছর ১লাখ শিশু মারা যায় এবং গত ৫ বছরে ৫ লাখ শিশু মারা গেছে বলে দাবি করেছে সেভ দ্য চিলড্রেন সংস্থাটি।

সেভ দ্য চিলড্রেনের একটি প্রতিবেদন মতে, ২০১৩ এবং ২০১৭ সালে ১০টি সবচেয়ে খারাপতম দেশের যুদ্ধবিধ্বস্ত জায়গায় এক বছরের কম বয়সী অন্তত সাড়ে ৫ লাখ শিশু নিহত হয়েছে। সেভ দ্য চিলড্রেনের এ তালিকায় শীর্ষ ১০টি দেশের তালিকায় রয়েছে, আফিগানিস্তান, ইয়ামেন, দ. সুদান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, সিরিয়া, ইরাক, মালি, নাইজেরিয়া এবং সোমালিয়া।

সংস্থাটির মতে, ৫ বছরের কম বয়সী প্রায় ৮ লাখ ৭০ হাজার শিশু বিভিন্ন কারণে মারা গেছে এবং প্রায় ১ লাখ ৭৫ হাজার যোদ্ধা যুদ্ধের সময় মারা গেছে । সেভ দ্য চিলড্রেনের জানায়, পিস রিসার্চ ইনস্টিটিউট ওসলো থেকে কমিশন করা গবেষণাটিতে পাওয়া গেছে যে, ২০১৭ সালে ৪২০ মিলিয়ন শিশু সংঘাতপূর্ণ এলাকায় ছিলো। যা থেকে বোঝা যায় সেখানে ১৮ শতাংশ শিশু ছিলো এবং আগের বছরগুলোতে ৩০ মিলিয়ন ছিলো।

এদিকে যুদ্ধে আহত হয়ে, ক্ষুধা, হাসপাতাল, স্বাস্থ্যসেবা এবং স্যানিটেশন ব্যবহারের অভাবে শিশু মৃত্যু বাড়ছে বলে দাবি করে দাতব্য সংস্থাটি।

অনলাইন আপডেট

আর্কাইভ