সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

যুক্তরাষ্ট্রকে সোভিয়েত থেকে শিক্ষা নেয়া উচিত

 

১৬ ফেব্রুয়ারি, আনাদুলো এজেন্সি, নিউইয়র্ক টাইমস : যুক্তরাষ্ট্রের উচিত আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর পরিণতি থেকে শিক্ষা নেয়া এবং তাদের অভিজ্ঞতার কথা মাথায় রেখে এখান থেকে সৈন্য প্রত্যাহার করা। ওয়াশিংটনের উচিৎ আফগানদের স্বাধীনভাবে ও শান্তিতে বাঁচতে দেয়া এবং নিজ দেশকে পুনর্গন করতে দেয়া। শুক্রবার এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন আফগান সশস্ত্র সংগঠন তালেবানের মুখপাত্র মোহাম্মদ সুহাইল শাহিন।

আফগানিস্তান থেকে সোভিয়েত সৈন্য প্রত্যাহারের ৩০তম বার্ষিকী চলছে। এই বার্ষিকী উপলক্ষে শুক্রবার মার্কিন সৈন্য প্রত্যাহারের ক্ষেত্রে সোভিয়েত অভিজ্ঞতা কাজে লাগানোর পরামর্শ দিয়েছে তালেবান।

মস্কো এমন একটি শিক্ষা নিয়ে আফগানিস্তান ত্যাগ করেছে যে, এই জাতিকে কখনো নিয়ন্ত্রণ করা যাবে না বা স্থায়ীভাবে এই দেশটি দখলেও রাখা সম্ভব না। এটাই ছিলো রুশ-আফগান শান্তিচুক্তির মূল ভিত্তি বলে শাহিন মন্তব্য করেছেন।

‘চলমান আফগান সংকট রাজনৈতিকভাবে নিরসনের যৌক্তিক সমাধান ছিলো, কাবুল থেকে সকল বিদেশী সৈন্য প্রত্যাহার ও একটি অন্তর্ভুক্তিমূলক ইসলামিক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করা।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধবিরতি আলোচনা শুরুর শর্ত অনুযায়ী, কাতারের দোহায় নি:শর্তভাবে অফিস খুলতে দেয়া হয়েছে, তালেবান সদস্যদের কালো তালিকা থেকে বাদ দেয়া হয়েছে এবং কারাবন্দি নেতাদের মুক্তি দেয়া হয়েছে। মার্কিন প্রতিনিধিদের এই প্রচেষ্টাগুলোই শান্তি-আলোচনার দ্বার উন্মোচন করেছে বলে শাহিন জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ