বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

আলুর পরিচর্যায় ব্যস্ত পাথরঘাটার কৃষকরা

পাথরঘাটায় বিস্তৃর্ণ মাঠ জুড়ে আলু গাছের গাড় সবুজের সমারোহ। চলতি মওসুমে ভালো ফলনের লক্ষ্যে উপজেলার রূপধন গ্রামে আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষকেরা

পাথরঘাটা (বরগুনা) সংবাদদাতা : আলুর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বরগুনার পাথরঘাটার হাজারো কৃষক। এ বছর উপজেলায় ৪শ’ ৩০ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। শীত থাকায় আলুর বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা। উপজেলার প্রতিটি মাঠ জুড়ে এখন আলু গাছের সবুজ পাতার রঙে মুখরিত ফসলের মাঠ। প্রতিটি মাঠে এখন শুধু সবুজ রঙের চোখ ধাঁ-ধাঁলো বর্ণীল সমরাহ। ভোরের বিন্দু বিন্দু শিশির আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে যায় সেই সবুজ পাতাগুলোকে। এ অপরুপ প্রকৃতিক দৃশ্য সত্যিই যেন মনো মুগ্ধকর। বিগত বছরে সফলতার ধারবাহিকতায় এবারো উপকূলীয় এলাকা পাথরঘাটায় চাষিরা আলু আবাদে ঝুঁকে পড়েছেন ব্যাপক আগ্রহ নিয়ে। মওসুমের শুরু থেকেই আবহাওয়া আলু আবাদের উপযোগী থাকায় কৃষাণ-কৃষাণীর মুখে হাসির ঝিলিক দেখা যাচ্ছে। কৃষি বিশেষজ্ঞ ও কৃষকরা বলছেন, এই আবহাওয়া অব্যাহত থাকলে এবার আলুতে লেট ব্রাইটসহ অন্য কোনো রোগবালাই হওয়ার আশঙ্কা নেই।

সরেজমিন দেখা গেছে, খেতে কাজ করছেন চাষিরা। কেউ সেচ দিচ্ছেন, কেউ টপ ড্রেসিং (আলু গাছের সারিতে মাটি তুলে দেয়া ও সরিয়ে দেয়ার কাজ) করছেন। আবার কেউ দিচ্ছেন রাসায়নিক সার। কেউ বা ছত্রাক, রোগ-বালাই ও ঘন কুয়াশার হাত থেকে ফসল বাঁচাতে কীটনাশক স্প্রে করছেন। কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর আলু রোপণ করার পরে শীত কম পড়ায় ও কুয়াশা না থাকায় আলু গাছের ফলন দেখা যাচ্ছে এবং আলুর বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে।

পাথরঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এবার উপজেলার কালমেঘা, রুপধন, কাকচিড়ায়সহ উপজেলার ৭ ইউনিয়নে ৪শ ৩০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির আলুর চাষ হয়েছে।

উপজেলার কাকচিড়া ইউনিয়নের রূপধন গ্রামের আলুচাষি মিজানুর রহমান বলেন, এ বছর আমি এক কানি (৮০ শতাংশ) জমিতে আলু চাষ করেছি। আলুর পরিচর্যা করছি। আশা করছি আলুর ভালো ফলন হবে। একই গ্রামের আরেক কৃষক খলিল সরদার বলেন, গত বছর আলু চাষ করে অনেক লাভবান হয়েছিলাম। গত বছর আমাদের প্রতি দুই শতাংশে আলু হয়েছে ৯ মণ। তাই এ বছর আমি বেশি জমিতে আলু চাষ করেছি। শীত থাকায় গত বছরের মত আলুর ভাল ফলন পাব।

উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল জানান, প্রকৃতি চলতি মৌসুমে আলু চাষের অনুকূলে রয়েছে। এখন পর্যন্ত ক্ষেতে রোগ-বালাইয়ের প্রকোপ নেই। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদেরকে যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হচ্ছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলন বাম্পার হবে বলে কৃষি বিভাগ আশা করছে।

কোটি টাকার পোনা জব্দ ॥ গ্রেফতার ৯ : বরগুনার পাথরঘাটায় এক কোটি ফাইসা মাছের পোনাসহ ৯ জেলেকে আটক করেছে পাথরঘাটা কোস্টগার্ড। বৃহস্পতিবার গভীর রাতে পাথরঘাটার বলেশ্বর নদীর চরদুয়ানী এলাকা থেকে একটি ট্রলারসহ তাদের আটক করা হয়। আটকদের প্রত্যেককে ১ হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। পরে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয় ট্রলারটিও। ও মাছের পোনাগুলো বিষখালী নদীতে অবমুক্ত করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, তরিকুল ইসলাম, শহিদুল, নুরুজ্জামান, আজিজুল ও বুবুলের নাম জানা গেছে। তাদের সকলের বাড়ি উপজেলার বিভিন্ন এলাকায়।

কোস্টগার্ড পাথরঘাটা স্টেশন কমান্ডার সাব-লেফটেন্যান্ট জহুরুল ইসলাম বলেন, নিয়মিত অভিযানের সময় বিষখালী নদীর চরদুয়ানি এলাকা থেকে একটি ট্রলারসহ ১ কোটি টাকার ফাইসা মাছের পোনা জব্দ করে কোস্টগার্ড। পরে মোবাইল কোর্টের মাধ্যমে জেলেদের জরিমানা ও পোনাগুলো বিষখালী নদীতে অবমুক্ত করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ