সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শিল্পখাতে ৫০ বছরের রূপরেখা চায় বিজিসিসিআই

স্টাফ রিপোর্টার: জাতীয় অর্থনৈতিক অগ্রগতিতে তৈরি পোশাকের মত চামড়া ও ইলেক্ট্রনিক শিল্পখাতের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে ৫০ বছর মেয়াদী একটি রূপরেখা প্রণয়নের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিজিসিসিআই)।
গতকাল সোমবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব দেন বিজিসিসিআইর নেতৃবৃন্দ। বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ওমর সাদাত, সিনিয়র সহ-সভাপতি গোলাম মোর্শেদ, সহ-সভাপতি মো. মুইন উদ্দিন মজুমদার, পরিচালক মো. আনোয়ার শহীদ, নির্বাহী পরিচালক এমএ মতিন, ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপক ফামিরা নাহিন এবং যোগাযোগ ও গবেষণা বিষয়ক ব্যবস্থাপক রাকিব হাসান।
তারা বলেন, এ রূপরেখা অনুযায়ী খাতভিত্তিক সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে সরকারের ইশতেহার বাস্তবায়ন সম্ভব। এর মাধ্যমে আগামী দিনে বাংলাদেশে ব্যাপকহারে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
বিজিসিসিআইর নেতারা বাংলাদেশ ও জার্মানের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোসহ বিষয়ে আলোচনা করেন। তারা বলেন, জার্মানি বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক অংশীদার। দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ইতোমধ্যে ৬.৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। এ সময় দেশে জ্ঞানভিত্তিক শিল্পায়নের অভিযাত্রা জোরদার করে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ আরও বাড়ানোর ওপর জোর দেন।
শিল্পমন্ত্রী বলেন, সরকারের ইশতেহার অনুযায়ী গ্রামকে শহরে পরিণত করে কর্মসংস্থান সৃষ্টি, জনগণের জীবন মানোন্নয়নসহ বঙ্গবন্ধুর অর্থনৈতিক সমৃদ্ধির স্বপ্ন বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, নির্বাচনী ইশতেহারে ইতোমধ্যে বর্তমান সরকারের লক্ষ্য সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। দ্রুত এগুলো বাস্তবায়নের মাধ্যমে গণতন্ত্র ও অর্থনৈতিক রাজনীতির সুফল জনগণের কাছে পৌঁছে দেয়া হবে বলে তিনি জানান।
এ সময় শিল্পখাতের উন্নয়নে খাতভিত্তিক সমন্বিত প্রস্তাব পেশের জন্য বিজিসিসিআই’র নেতাদের পরামর্শ দেন শিল্পমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ