বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কারাগারের চিকিৎসকের শূন্য পদে নিয়োগের জন্য লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার: সারাদেশের ৬৮টি কারাগারে ১২০ জন চিকিৎসকের শূন্য পদে নিয়োগের জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।
ডাক ও রেজিস্ট্রিযোগে গতকাল সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. জে আর খান রবিন এই নোটিশ পাঠান।
যাদের আইনি নোটিশ পাঠানো হয়েছে- আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রসাশন মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও ইন্সপেক্টর জেনারেল অব প্রিজনকে।
আগামী ৭ দিনের মধ্যে চিকিৎসক নিয়োগ ও প্রয়োজনীয় বাসস্থানের সুব্যবস্থা করার জন্য নোটিশে বলা হয়েছে। তা না হলে রিট আবেদন করা হবে।
 নোটিশের বিষয়ে আইনজীবী জে আর খান রবিন বলেন, দেশের বিভিন্ন জেলে ১২০ জন কারা চিকিৎসক নিয়োগ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। কিছু দৈনিক পত্রিকার প্রতিবেদন ও কারা কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্য অনুসারে দেখা গেছে সারাদেশের প্রায় ৬৮টি কারগারে মোট ১২৯ চিকিৎসক কর্মরত থাকার কথা। কিন্তু সারাদেশে মাত্র ৯ জন চিকিৎসক প্রায় ৮৯ হাজার কারাবন্দিকে চিকিৎসা সেবা দিয়ে আসছে। এমনিতেই নির্দিষ্ট পরিমাণের তুলনায় দেশের কারাগারগুলোতে বন্দীদের সংখ্যা তুলনামূলকভাবে খুব বেশি। সেইসঙ্গে নির্দিষ্টসংখ্যক চিকিৎসক না থাকায় কারাবন্দিদের চিকিৎসার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।
আগামী সাতদিনের মধ্যে দেশের ৬৮টি কারাগারে অবশিষ্ট ১২০ চিকিৎসক নিয়োগ দিতে নোটিশে বলা হয়েছে। অন্যথায় প্রতিকার চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করা হবে বলে জানান নোটিশকারী আইনজীবী।

অনলাইন আপডেট

আর্কাইভ