বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০
Online Edition

ওরা আসলে ধার্মিক নয়

বর্তমান পৃথিবীতে লাঞ্ছনা-বঞ্চনার অভাব নেই, অভাব নেই আইন অমান্যকারী মানুষেরও। এক সময় তো মধ্যপদের আইন অমান্য করতে দেখা যেত, কারণ মদপানে তারা অসুস্থ হয়ে যেত, বিচার-বিবেচনাবোধ হারিয়ে ফেলতো। কিন্তু এখনতো সুস্থ মানুষরা, এমনকি নামিদামী রাজনীতিবিদ ও হর্তাকর্তারাও অবলীলায় আইন অমান্য করে যাচ্ছেন। কৌশলে মিথ্যাও বলছেন। মেধার চাতুর্য বিবেচনা করে কিছু মানুষ এজন্য অহঙ্কারও প্রকাশ করছেন। এসব মানুষ নিজেদের সুস্থ ও চৌকস মনে করলেও আসলে তাঁরা সুস্থ নন, চৌকসও নন। নৈতিক অধপতনের কারণে তাঁরা প্রকৃত সত্য উপলব্ধিতে অক্ষম হয়েছেন। ইতিহাস এমন মানুষদের জাহেল হিসেবে চিহ্নিত করেছে এবং তাঁদের নেতৃত্বাধীন সমাজকে জাহেলী সমাজ হিসেবে বর্ণনা করেছে। ইতিহাসের এমন সাক্ষ্য থেকেতো অনেক সচেতন মানুষ এখন তাঁদের সমাজ এবং বিশ্বসমাজকে আলোঝলমলে জাহেলিয়াত হিসেবে বিবেচনা করছেন।
মানুষকে, মানুষের সমাজকে জাহেলিয়াত তথা মূর্খতার অন্ধকার থেকে মুক্তির জন্য মহান স্রষ্টা বিভিন্নকালে পৃথিবীতে পাঠিয়েছেন নবী-রাসূল। তাঁরা মানুষকে এবং মানুষের সমাজকে সম্মানের আসনে অধিষ্ঠিত করার জন্য সারাজীবন কাজ করে গেছেন। তাঁরা শিখিয়ে গেছেন, সম্মানের আসনে অধিষ্ঠিত হতে হলে সম্মানজনক কাজ করতে হয়। আর এমন অভিযাত্রায় প্রয়োজন হয় ত্যাগ-তিতীক্ষার, উন্নত নৈতিকতার। তাঁরা উদার মন ও প্রশান্ত আত্মার অধিকারী হতে মানুষকে অনুপ্রাণিত করেছেন। মানুষকে সংশোধন ও প্রশিক্ষণ প্রদানের জন্য নবী-রাসুলরা নির্মাণ করেছেন উপাসনালয়। কিন্তু সেই উপাসনালয়ে এই আধুনিক যুগেও হামলা হচ্ছে কেন? কারা এই হামলাকারী, এদের পরিচয়ই বা কী?
ফিলিপাইনের গোলযোগপূর্ণ দক্ষিণাঞ্চলে গত ৩০ জানুয়ারি বুধবার একটি মসজিদে হামলা হয়েছে। এদিন সকালে মিন্দানাও দ্বীপের জামবোয়াঙ্গা শহরের একটি মসজিদে হামলার সময় ব্যবহার করা হয়েছে গ্রেনেড। এতে ২ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন। এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ। উল্লেখ্য যে, ফিলিপাইনের অধিকাংশ মানুষ ক্যাথলিক খ্রিস্টান হলেও মিন্দানাও মুসলিম অধ্যুষিত অঞ্চল। এএফপি পরিবেশিত খবরে বলা হয়, কয়দিন আগে সেখানকার একটি ক্যাথলিক গির্জায় যারা হামলা চালিয়েছে তারা কারা? ধর্মপ্রাণ কোনো মুসলিম বা খৃস্টান তো উপসনালয়ে হামলা চালাতে পারেন না। তাহলে তারা কি আদম শুমারির মুসলিম ও খৃস্টান? এমন ধার্মিকের কোনো প্রয়োজন আছে কি ধর্মের?

অনলাইন আপডেট

আর্কাইভ