বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

শীর্ষে থেকেই প্লে-অফ খেলবে মাশরাফির রংপুর রাইডার্স

স্পোর্টস রিপোর্টার : বিপিএলে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। এবার এই আসরে শিরোপা ধরে রাখার টার্গেট নিয়ে এগিয়ে যাচ্ছে মাশরাফির দলটি। লিগ পর্বের সেরা দল হিসেবেই বিপিএলের ষষ্ঠ আসরের প্লে-অফ খেলবে রংপুর রাইডার্স। কারণ নিজেদের শেষ ম্যাচে গতকাল রংপুর রাইডার্স ৯ উইকেটে বড় ব্যবধানে হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। এই জয়ে ১২ খেলা শেষে রংপুরের সংগ্রহ ১৬ পয়েন্ট। সমানসংখ্যক ম্যাচে ১৬ পয়েন্ট আছে কুমিল্লারও। দু’দলের পয়েন্ট সমান হলেও রান রেটে এগিয়ে থাকার সুবাদে লিগ পর্বে তালিকার তালিকায় শীর্ষে রংপুর। তাই লিগ পর্বের সেরা দল হয়েই প্লে-অফ খেলবে মাশরাফি বিন মর্তুজার রংপুর। দ্বিতীয়স্থানে থেকে প্লে-অফ খেলবে কুমিল্লা। রংপুর ও কুমিল্লা শীর্ষ দু’দল হওয়ায় এবারের বিপিএলের প্রথম কোয়ালিফাইয়ারে লড়বে তারা। আগামী ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফাইয়ার। ঐ ম্যাচের বিজয়ী দল টিকিট পাবে ফাইনাল খেলার। আর হেরে যাওয়া দল খেলবে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় কুমিল্লা। ব্যাট হাতে নেমেই রংপুরের বোলারদের তোপের মুখে পড়ে তারা। তাই নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে কুমিল্লা। ফলে ১৬ দশমিক ৩ ওভারে ৭২ রানেই গুটিয়ে যায় তারা। দলের পক্ষে তিন জন ব্যাটসম্যান দু’অংকের কোটা স্পর্শ করতে পারেন। জিয়াউর রহমান ২১, লিয়াম ডসন ১৮ ও শামসুর রহমান ১২ রান করে ফিরেন। রংপুরের পক্ষে ইংল্যান্ডের রবি বোপারা ৭ রানে ৩ উইকেট নেন। এছাড়া নাহিদুল ইসলাম ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ২টি করে উইকেট নেন। জয়ের জন্য ৭৩ রানের টার্গেটে দ্বিতীয় ওভারেই উইকেট হারানোর ধাক্কা সইতে হয় রংপুর রাইডার্সকে। ওপেনার ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ইনজুরির কারনে দেশের ফিরে গেলে তার জায়গায় ইনিংসের শুরুতে খেলার সুযোগ পান মেহেদি মারুফ। সুযোগটা কাজে লাগাতে পারেননি তিনি। মাত্র ৫ রান করে থামেন মারুফ। দলীয় ৯ রানে মারুফের বিদায়ের ক্রিজে গেইলের সঙ্গী হন দক্ষিণ আফ্রিকার স এবি ডি ভিলিয়ার্স। মারমুখী মেজাজে দ্রুতই ম্যাচ শেষ করে ফেলেন তারা। ৯ দশমিক ৩ ওভারেই লক্ষ্যে পৌছে যায় রংপুর। তখনও ম্যাচের ৬৩ বল বাকী ছিলো। ৩টি চার ও ২টি ছক্কায় ৩০ বলে ৩৫ রান তুলে অপরাজিত থাকেন গেইল। অপরপ্রান্তে ২২ বলে অপরাজিত ৩৪ রান করেন ডি ভিলিয়ার্স। তার ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা ছিলো। মাত্র ৪৯ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন ৬৭ রান যোগ করেন গেইল ও ডি ভিলিয়ার্স। ম্যাচ সেরা হয়েছেন রংপুরের বোপারা।

সংক্ষিপ্ত স্কোর :

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ১৬.৩ ওভারে ৭২ (তামিম ০, এনামুল ৫, শামসুর ১২, ইমরুল ০, ডসন ১৮, থিসারা ৩, জিয়া ২১, আবু হায়দার ০, ওয়াহাব ০, সঞ্জিত ২, ওয়াকার ৬; নাহিদুল ২-১-৯-২, মাশরাফি ৪-০-১৮-২, শহিদুল ৩-০-১২-১, মিনহাজুল ২.৩-০-৮-১, বোপারা ৩-০-৭-৩, রেজা ২-০-১৭-০)

রংপুর রাইডার্স: ৯.৩ ওভারে ৭৬/১ (গেইল ৩৫*, মারুফ ৫, ডি ভিলিয়ার্স ৩৪*; আবু হায়দার ২-০-১১-০, সঞ্জিত ৩.৩-০-৩২-১, ওয়াকার ৪-১-৩৩-০)

ফল: রংপুর ৯ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রবি বোপারা

অনলাইন আপডেট

আর্কাইভ