সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

শরণার্থীদের ফেরাতে সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা হবে---------এরদোগান

২৯ জানুয়ারি, আল-জাজিরা, আনাদুলো এজেন্সি : তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীরা যাতে নিজ দেশে ফেরত যেতে পারেন, সে কারণে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চাচ্ছে আঙ্কারা। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এ তথ্য জানিয়েছেন।

 সোমবার ইস্তানবুলে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, উত্তর সিরিয়ায় তুরস্ক-সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে ইতিমধ্যে তিন লাখ শরণার্থী ফিরে গেছেন। কাজেই প্রস্তাবিত নিরাপদ অঞ্চলে লাখ লাখ সিরীয় ফিরে যেতে পারবেন।

৪০ লাখের বেশি সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে তুরস্ক। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিক ঘোষণা দেন, সিরিয়ায় অবস্থান করা দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়ে আসা হবে।

পরে এরদোগান বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে তুরস্ক সীমান্ত বরাবর ৩২ কিলোমিটার গভীর নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা নিয়ে ট্রাম্পের সঙ্গে তার কথা হয়েছে।

শুক্রবার তিনি বলেন, কয়েক মাসের মধ্যে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা সম্ভব হবে বলে আশা করছে তুরস্ক। এটি সম্ভব না হলে অন্যান্য দেশের সহায়তায় একটি বাফার অঞ্চল প্রতিষ্ঠা করবে। তুরস্ককে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষা করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন। তুরস্ক সীমান্ত বরাবর উত্তর-পূর্বাঞ্চলীয় সিরিয়া নিয়ন্ত্রণ করছে মার্কিন সমর্থিত কুর্দিশ ওয়াইপিজি যোদ্ধারা। যাদের সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে তুরস্ক।

অনলাইন আপডেট

আর্কাইভ