বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০
Online Edition

কলাপাড়ায় পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে ওয়ার্কশপে অগ্নিকান্ড

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা : পটুয়াখালীর কলাপাড়ার ধানখালীতে নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে মেনুফ্যাকচারিং ওয়ার্কশপে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার বেলা ১১টার দিকে আগুনের সুত্রপাত হয়। কলাপাড়া ও আমতলী ফায়ারসার্ভিস দল এবং স্থানীয় শ্রমিকরা প্রায় দেড় ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে এনেছে। এ অগ্নিকান্ডে একটি ওয়ার্কশপ পুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।
বিসিপিসিএল এর সহকারী প্রকৌশলী শাহমনি জিকো জানান, শ্রমিকরা প্রতিদিনের মতো কাজ করছিল। ১১টার দিকে আগুনের লেলিহান শিখা দেখতে পান। ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডারসহ দাহ্য পদার্থ থাকায় মুহূর্তের মধ্যে আগুন গোটা ওয়ার্কশপে ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিক শ্রমিকদের নিয়ে পানি ও বালু ফেলে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালানো হয়। খবর পেয়ে প্রায় আধাঘন্টা পর কলাপাড়া ও আমতলী ফায়ার সার্ভিসের দল সেখানে পৌঁছে বেলা একটায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় গোটা প্লান্ট এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় বন্ধ হয়ে যায় সকল ধরণের কর্মকান্ড। আগুনে মেনুফ্যাকচারিং ওয়ার্কশপে থাকা বিভিন্ন মেশিন, ল্যাপটপসহ গুরুত্বপূর্ণ মালামাল পুড়ে যায়। অগ্নিকান্ডে প্রায় ২০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। তবে অগ্নিকান্ডের ঘটনায় কোন তদন্ত কমিটি গঠন করা হয়নি বলে তিনি জানান। মুল প্লান্টের কর্মকান্ডে এর কোন প্রভাব পড়ছেনা। শুধু ওয়ার্কশপটি পুড়ে গেছে। অগ্নিকান্ডের কারণ জানাতে পারেননি। বাকি সব স্বাভাবিক রয়েছে ।
কলাপাড়া ফায়ার সার্ভিস ষ্টেশনের ইনচার্জ আবুল হোসেন জানান, প্রাথমিকভাবে ধারণা করছেন বিদ্যুতের শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে এখন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা হয়েছে। আগুন লাগার কারণটি তদন্ত করে দেখা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ