শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

ব্রেক্সিটের তারিখ স্থগিতের প্রস্তাব অস্ট্রিয়ার চ্যান্সেলরের

২০ জানুয়ারি, আনাদোলু এজেন্সি : যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ বা ব্রেক্সিট চূড়ান্তভাবে কার্যকরের তারিখ স্থগিতের প্রস্তাব দিয়েছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ। জার্মান সংবাদপত্র ওয়েল্ট অ্যাম সনটাগ’কে তিনি বলেন, লন্ডন যদি সঠিক কৌশল ও কর্মপরিকল্পনা উপস্থাপন করে তবে কয়েক মাসের মধ্যে ব্রেক্সিটের তারিখ স্থগিত করা সম্ভব।

স্বাভাবিক প্রক্রিয়ায় আগামী ২৯ মার্চ থেকে ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা রয়েছে। সেবাস্টিয়ান কুর্জ বলেন, একটি কঠিন ও বিশৃঙ্খল ব্রেক্সিট যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন উভয়ের জন্যই ক্ষতিকর। তবে ইউরোপ এর জন্যও প্রস্তুত রয়েছে।

এদিকে ব্রেক্সিট সংক্রান্ত নতুন পরিকল্পনা (প্ল্যান বি) সফল করতে দলের ভেতরে বাইরে তৎপরতা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এরইমধ্যে তিনি ব্রেক্সিট সংক্রান্ত মৌলিক দুই প্রশ্ন ‘দ্বিতীয় গণভোট’ ও ‘সংঘভিত্তিক বাণিজ্য’ নাকচ করে দিয়েছেন। 

তবে সংশোধিত নতুন ব্রেক্সিট পরিকল্পনায় সমর্থন পেতে অন্য বিষয়ে ছাড় দিতে সম্মত তিনি। ২১ জানুয়ারির মধ্যে সংশোধিত খসড়া হাজির করা হবে। আগামী ২৯ জানুয়ারি এ নিয়ে ভোটাভুটি হবে। নতুন পরিকল্পনায় সমর্থন পেতে আইনপ্রণেতাদের সঙ্গে ‘সম্ভাব্য অন্যান্য বিকল্প’ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন থেরেসা মে। 

অনলাইন আপডেট

আর্কাইভ